kalerkantho

শনিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৭। ২৮ নভেম্বর ২০২০। ১২ রবিউস সানি ১৪৪২

এবার ম্যাখোঁর কড়া সমালোচনা করলেন ইমরান খান

অনলাইন ডেস্ক   

২৬ অক্টোবর, ২০২০ ১১:৫০ | পড়া যাবে ২ মিনিটে



এবার ম্যাখোঁর কড়া সমালোচনা করলেন ইমরান খান

ইসলাম নিয়ে ভীতি ছড়ানোর ব্যাপারে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর বিরুদ্ধে অভিযোগ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ফ্রান্সে ইসলাম ও মহানবী (সা.)-কে নিয়ে অবমাননাকর কার্টুন ছাপানোর পক্ষে ম্যাখোঁর সাফাই গাওয়ার পর ইমরান খান ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাখোঁর কড়া সমালোচনা করলেন।

প্রসংগত, সম্প্রতি একজন স্কুলশিক্ষক ক্লাসে শিক্ষার্থীদের বাকস্বাধীনতা সংক্রান্ত বিষয়ে বোঝানোর সময় মহানবী (সা.)-এর কার্টুন দেখান। এ ঘটনার জেরে ওই শিক্ষককে এক ব্যক্তি হত্যা করে।

শিক্ষক হত্যার ঘটনার পর ইসলামিক বিচ্ছিন্নতাবাদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দেন ইমানুয়েল ম্যাখোঁ। তিনি বলেন, এই বিচ্ছিন্নতাবাদ ফ্রান্সের মুসলমান সম্প্রদায়গুলোতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চাইছে। ফরাসি প্রেসিডেন্টের এই বক্তব্যের তীব্র সমালোচনা করেন তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান।

তিনি বলেছেন, ম্যাখোঁ নামের এই লোকটির ইসলাম ও মুসলমানদের নিয়ে সমস্যা কী? মানসিক পর্যায়ে ম্যাখোঁর চিকিৎসা দরকার। যা বলা যেতে পারে তা হলো, একজন রাষ্ট্রপ্রধান বিশ্বাসের স্বাধীনতা বুঝতে পারছেন না আর তিনি ওই দেশে ভিন্ন বিশ্বাস নিয়ে বসবাস করা লাখ লাখ মানুষের সঙ্গে সেইভাবে আচরণ করছেন।

ইমানুয়েল ম্যাখোঁর মন্তব্যের জের ধরে পাকিস্তানের প্রধানমন্ত্রী ধারাবাহিক কয়েকটি টুইটার পোস্টে গতকাল রবিবার বলেন, এটা এমন একটা সময়, যখন মেরুকরণ ও ভেদাভেদ সৃষ্টির মাধ্যমে ধর্মীয় মৌলবাদের উত্থানে সহায়তা না করে প্রেসিডেন্ট ম্যাখোঁর উচিত ছিল বিষয়টির সমাধান টানা। 

তিনি আরো লেখেন, দুর্ভাগ্যজনকভাবে তিনি সন্ত্রাসী নয়; বরং ইসলামের ওপর আক্রমণ করে ইসলামভীতি ছড়ানোর পথ বেছে নিয়েছেন। এর মাধ্যমে প্রেসিডেন্ট ম্যাখোঁ ইউরোপসহ সারা বিশ্বের কোটি কোটি মুসলমানের অনুভূতিতে আঘাত দিয়েছেন।

সূত্র : ডয়চে ভেলে।

মন্তব্য



সাতদিনের সেরা