kalerkantho

শুক্রবার । ১২ অগ্রহায়ণ ১৪২৭। ২৭ নভেম্বর ২০২০। ১১ রবিউস সানি ১৪৪২

৪৫ দিনে ১২ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল ভারত!

অনলাইন ডেস্ক   

২৫ অক্টোবর, ২০২০ ১৭:৫৫ | পড়া যাবে ৩ মিনিটে



৪৫ দিনে ১২ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল ভারত!

লাদাখ উত্তেজনার মধ্যেই একের পর এক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে ভারত। অ্যান্টি ট্যাংক গাইডেড মিসাইল নাগ থেকে শুরু করে সুপারসনিক ব্রহ্মোসের পরীক্ষা করেছে ভারতের প্রতিরক্ষা গবেষণা সংস্থা ডিআরডিও। মাত্র ৪৫ দিনে ১২টি মিসাইলের সফল পরীক্ষা সেরে ফেলেছে ভারত। এমনটাই জানা গেছে ভারতের স্থানীয় গণমাধ্যমের খবরে। 

মিসাইলগুলো হলো জাহাজ-বিধ্বংসী মিসাইল ‘উড়ান’। ২৩ অক্টোবর আরব সাগরে মোতায়েন ভারতীয় নৌবাহিনীর মিসাইল করভেট শ্রেণির রণতরী ‘আইএনএস প্রবাল’ থেকে জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র উড়ানের পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়। ২২ অক্টোবর ওয়ারহেড সমেত ‘নাগ’ অ্যান্টি ট্যাংক গাইডেড মিসাইলের (এটিজিএম) চূড়ান্ত ইউজার ট্রায়াল সফলভাবে সম্পন্ন করে ডিআরডিও। ১৯ অক্টোবর স্ট্যান্ড-অব অ্যান্টি ট্যাংক মিসাইল 'সন্ত'র পরীক্ষামূলক উৎক্ষেপণ করে ডিআরডিও। ১৮ অক্টোবর আরব সাগরে মোতায়েন ভারতের তৈরি নৌবাহিনীর স্টেলথ ডেস্ট্রয়ার শ্রেণির যুদ্ধজাহাজ 'আইএনএস চেন্নাই' থেকে সফলভাবে উৎক্ষেপণ করা হয় ভারত-রুশ যৌথ উদ্যোগে তৈরি সুপারসনিক ক্রুজ মিসাইল ব্রহ্মোস। 

৯ অক্টোবর ভারতের প্রথম অ্যান্টি-রেডিয়েশন মিসাইল (এআরএম) বা রেডার বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়। পূর্ব উপকূলের বালাসোরে এই আকাশ থেকে ভূমি (এএসএম) ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করা হয়। শব্দের চেয়ে দুগুণ বেগে যেতে সক্ষম রুদ্রম-১ ক্ষেপণাস্ত্রটি নিমেষের মধ্যে শত্রুর যে কোনো রেডার ও রেডিয়েশন-নির্ভর নজরদারি ব্যবস্থাকে গুঁড়িয়ে দিতে সক্ষম। ৫ অক্টোবর সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি স্মার্ট টর্পেডো সিস্টেমর পরীক্ষামূলক উৎক্ষেপণ করে ভারত।  

৩ অক্টোবর সম্পূর্ণ ভারতে তৈরি পরমাণু অস্ত্রবহনে সক্ষম হাইপারসনিক "শৌর্য" মিসাইলের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করে ভারত। ১ অক্টোবর ভারতের দেশীয় প্রযুক্তিতে তৈরি লেজার গাইডেড অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড মিসাইল (এটিজিএম)-এর পরীক্ষা করে ডিআরডিও। ৩০ সেপ্টেম্বর ব্রহ্মোস সুপারসনিক ক্ষেপণাস্ত্রের একটি দূরপাল্লার সংস্করণের পরীক্ষামূলক উৎক্ষেপণ করে ভারত। ২৩ সেপ্টেম্বর রাতে পরমাণু অস্ত্রবহনে সক্ষম ভূমি থেকে ভূমি স্বল্পপাল্লার পৃথ্বী-২ ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করে ভারত। ২২ সেপ্টেম্বর হাই-স্পিড এক্সটেন্ডবল এরিয়াল টার্গেট (হিট) ভেহিকল "অভ্যাস"র পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়। 

আর হাইপারসনিক টেকনোলজি ডেমনস্ট্রেটর ভেহিকল "এইচএসটিডিভি"-পরীক্ষামূলক উৎক্ষেপণের ধারা শুরু হয়েছিল ৭ সেপ্টেম্বর। পূর্ব উপকূলে এপিজে আবদুল কালাম দ্বীপ থেকে ভারতের দেশীয় প্রযুক্তিতে তৈরি হাইপারসনিক টেকনোলজি ডেমন্সট্রেটর ভেহিকল (এইচএসটিডিভি)-এর সফল উৎক্ষেপণ করে ভারত। শব্দের তুলনায় ৬ গুণ গতি নিয়ে মাত্র ২০ সেকেন্ডে ৩২.৫ কিমি (২০ মাইল) উচ্চতা পর্যন্ত ছুটে যেতে পারে। 

সূত্র: জিনিউজ, এপিবি লাইভ।

মন্তব্য



সাতদিনের সেরা