kalerkantho

সোমবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৭। ৩০ নভেম্বর ২০২০। ১৪ রবিউস সানি ১৪৪২

কাবুলে আত্মঘাতী বোমা হামলায় নিহত ১৮

অনলাইন ডেস্ক   

২৫ অক্টোবর, ২০২০ ০৫:২৪ | পড়া যাবে ২ মিনিটে



কাবুলে আত্মঘাতী বোমা হামলায় নিহত ১৮

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি শিক্ষাপ্রতিষ্ঠানে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ১৮ জন নিহত হয়েছে। গতকাল শনিবার সন্ধ্যার দিকের ওই ঘটনায় অন্তত ৫৭ জন আহত হয়েছে। তাদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। বিবিসি বলছে, কাবুলের শিয়া অধ্যুষিত ওই এলাকার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানটিতে থেকে কয়েক শ শিক্ষার্থী পড়ালেখা করে।

শনিবার সন্ধ্যার ওই হামলার দায় স্বীকার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেছে আইএস। অন্যদিকে ঘটনার পরপরই তালিবানরা জানিয়েছে, এই হামলায় তাদের কোনো দায় নেই।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী তারিক আরিয়ান বলেন, শরীরে বিস্ফোরক নিয়ে হামলাকারী শিক্ষাপ্রতিষ্ঠানটিতে ঢোকার চেষ্টা করেছিল। কিন্তু পথেই তাকে বাধা দেওয়া হলে বিস্ফোরণ ঘটায় সে। গত শুক্রবারই কাবুলে আরেক বোমা হামলায় অন্তত ৯ জন নিহত হয়। সরকারের পক্ষ থেকে অবশ্য সে জন্য তালেবানদের দায়ী করা হয়। তবে তালেবানরা তা অস্বীকার করে। আইএসও ওই হামলার দায় স্বীকার করেনি।

আর গত বৃহস্পতিবার উত্তর আফগানিস্তানের প্রদেশ তাকারের রাজধানী তালুকান শহরের কাছের একটি মাদরাসায় সরকারি বাহিনীর বিমান হামলায় ১২ শিক্ষার্থী নিহত হয়, আহত হয় ২৪ জন। যদিও আফগান সরকারের দাবি, ওই হামলায় ১২ জন তালেবান যোদ্ধা নিহত হয়েছে। প্রদেশটিতে তালেবান হামলায় ৩০ জনের বেশি আফগান নিরাপত্তা বাহিনীর সদস্য নিহত হওয়ার পর ওই বিমান হামলা চালানো হয়।

আফগানিস্তানে শান্তি চুক্তি নিয়ে মার্কিন সরকার ও তালেবানদের মধ্যে আলোচনা চলাকালে গত কয়েক সপ্তাহে আফগান সরকার ও ইসলামী সশস্ত্র গোষ্ঠীটির মধ্যে একাধিক হামলার ঘটনা ঘটেছে। এতে বিপুল নিরাপত্তা বাহিনীর সদস্য ও বেসামরিক লোক নিহত হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা