kalerkantho

শনিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৭। ২৮ নভেম্বর ২০২০। ১২ রবিউস সানি ১৪৪২

ইসরায়েলের সঙ্গে সুসম্পর্কে রাজি সুদান, জানালেন ট্রাম্প

অনলাইন ডেস্ক   

২৪ অক্টোবর, ২০২০ ০৮:১৭ | পড়া যাবে ২ মিনিটে



ইসরায়েলের সঙ্গে সুসম্পর্কে রাজি সুদান, জানালেন ট্রাম্প

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে সুদান রাজি হয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

একই সঙ্গে সন্ত্রাসবাদে অর্থায়নকারী দেশের তালিকা থেকে সুদানের নাম সরিয়ে দিয়েছেন ট্রাম্প। এমনকি অর্থনৈতিক সহায়তা ও বিনিয়োগের ব্যাপারেও নিষেধাজ্ঞা তুলে নিয়েছেন।

ট্রাম্প বলেছেন, অন্তত পাঁচটির বেশি আরব দেশ ইসরায়েলের সঙ্গে শান্তি চুক্তিতে আসতে চায়। সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের পথ ধরে ইসরায়েলের সঙ্গে এবার সম্পর্ক গড়তে যাচ্ছে সুদান। খুব শিগগিরই সুদান ও ইসরায়েলের মধ্যে সম্পর্ক স্বাভাবিকের চুক্তি স্বাক্ষর হয়ে যাবে বলেও ইঙ্গিত দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। 

এদিকে সুদানকে কাছে টানার জন্য ইসরায়েলের প্রতিনিধিদল সুদান সফর করেছে। বিশেষজ্ঞরা মনে করছেন, খুব শিগগিরই আরব নিয়ন্ত্রিত আফ্রিকার এই দেশটির সঙ্গে ইসরায়েল চুক্তি করতে পারে। বিশেষ করে ইসরায়েলি প্রতিনিধিদলের এই সফরে সেই সম্ভাবনা আরো বেড়েছে।

জানা গেছে, গত বুধবার তেলআবিব থেকে একটি বিমান সুদানে যায়। বার্তা সংস্থা এএফপি এবং আল-জাজিরা বিষয়টি বিভিন্ন সূত্র থেকে নিশ্চিত হয়েছে।

সুদান সরকারের একটি সূত্র জানিয়েছে, সুদানের রাজধানী খারতুমে ইসরায়েল-যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল সফর করেছে। সুদানের ট্রানজিশনাল মিলিটারি কাউন্সিলের চেয়ারম্যান আবদেল ফাত্তাহ আল-বুরহানের সঙ্গে তারা কথা বলেছে। 

সুদান ও ইসরায়েলের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে তাদের মধ্যে আলোচনা হয়েছে। তবে এ ব্যাপারে তথ্য দেওয়ার সময় কোনো কর্মকর্তা নাম প্রকাশ করতে রাজি হননি।

সূত্র : বিবিসি

মন্তব্য



সাতদিনের সেরা