kalerkantho

মঙ্গলবার । ৯ অগ্রহায়ণ ১৪২৭। ২৪ নভেম্বর ২০২০। ৮ রবিউস সানি ১৪৪২

লকডাউন শেষ হলেও করোনা যায়নি : মোদি

অনলাইন ডেস্ক   

২০ অক্টোবর, ২০২০ ১৯:৫৪ | পড়া যাবে ৩ মিনিটে



লকডাউন শেষ হলেও করোনা যায়নি : মোদি

লকডাউন শেষ হলেও করোনা এখনও যায়নি বলে সতর্কবার্তা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ মঙ্গলবার জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে এমনই সতর্কবার্তা দিয়েছেন নরেন্দ্র মোদি। ইউরোপ আমেরিকার চেয়ে ভারতের পরিস্থিতি ভালো বলেও মন্তব্য করেছেন তিনি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, জনতা কার্ফু থেকে শুরু করে আজ পর্যন্ত এক লম্বা সফরের মধ্যে দিয়ে এসেছি আমরা। সময়ের সঙ্গে সঙ্গে আর্থিক কর্মকাণ্ডেও গতি নজরে আসছে। আমাদের মধ্যে অধিকাংশ মানুষ জীবনকে গতি দেওয়ার জন্য ঘর থেকে বাইরে বের হচ্ছেন। দেশজুড়ে শুরু হয়েছে উৎসবের মৌসুম। কিন্তু সেই উৎসবে গা ভাসিয়ে অনেকটাই নিয়ন্ত্রণে আনা পরিস্থিতিকে ফের খারাপ অবস্থায় নিয়ে যাওয়া যাবে না বলে দেশবাসীকে সাবধান করেছেন মোদি। 

মোদি বলেন, উৎসবের সময় বাজারে ভিড় লক্ষ করা যাচ্ছে। কিন্তু আমাদের ভুললে চলবে না যে লকডাউন চলে গেলেও ভাইরাস যায়নি। গত সাত আট মাসে প্রত্যেক ভারতীয়র চেষ্টায় দেশ আজ যে পরিস্থিতিতে রয়েছে, তাকে বিগড়াতে দেওয়া যাবে না। বরং আরও শুধরাতে হবে। 

ইউরোপ আমেরিকার চেয়ে ভারতের পরিস্থিতি ভালো বলে তুলনা করে মোদি বলেন, সুস্থতার হার ভালো। মৃত্যু হার কম। ভারতে যেখানে প্রতি ১০ লক্ষে সাড়ে ৫ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন, ব্রাজিল-আমেরিকায় সেই হার ২৫ হাজারের কাছাকাছি। প্রতি ১০ লক্ষে মৃত্যু হার ৮৩। কিন্তু ব্রাজিল, আমেরিকা, ইংল্যান্ডের মতো বহু দেশে এই সংখ্যা ৬০০-র বেশি। দেশে ৯০ লক্ষের বেশি বেড রয়েছে। কাজ করছে ১২ হাজার কোয়রেন্টিন সেন্টার। করোনা টেস্টিং-এর জন্য চলছে ২ হাজারের বেশি ল্যাব। দেশে টেস্টের সংখ্যা ১০ কোটি পার করে যাবে। করোনার লড়াইয়ে টেস্ট বৃদ্ধি আমাদের শক্তি জুগিয়েছে। 

এখনও অনেক মানুষ মাস্ক পরছেন না। অনেকে আবার আগে পরলেও কার্যত ভীতি দূরে সরিয়ে মাস্ক পরার অভ্যাস ত্যাগ করেছেন। জাতির উদ্দেশে ভাষণে সেই প্রসঙ্গ তুলে মোদি বলেন, অনেক ভিডিও, ছবিতে দেখা যাচ্ছে, কিছু লোক মাস্ক পরছেন না। তাঁরা হয় ভীতি কাটিয়ে উঠেছেন, নয়তো খুব হাল্কা ভাবে নিচ্ছেন। কিন্তু এটা একদমই ঠিক নয়। আপনারা মাস্ক ছাড়া বাইরে বের হচ্ছেন মানে, নিজেকে, নিজের পরিবারের শিশু, প্রবীণসহ সবাইকে বিপদে ফেলছেন। ইউরোপ-আমেরিকার অনেক দেশে করোনা কমতে কমতেই হঠাৎ করে আবার লাফিয়ে বাড়ছে- দেশবাসীকে সতর্ক করতে এই উদাহরণও দিয়েছেন মোদি।

সূত্র: আনন্দবাজার।

মন্তব্য



সাতদিনের সেরা