kalerkantho

বুধবার । ১০ অগ্রহায়ণ ১৪২৭। ২৫ নভেম্বর ২০২০। ৯ রবিউস সানি ১৪৪২

ভূস্বর্গের দরজা খোলা, কাশ্মীরে পর্যটনকে উৎসাহ দিতে অভিনব উদ্যোগ

অনলাইন ডেস্ক   

২০ অক্টোবর, ২০২০ ১৬:০৭ | পড়া যাবে ২ মিনিটে



ভূস্বর্গের দরজা খোলা, কাশ্মীরে পর্যটনকে উৎসাহ দিতে অভিনব উদ্যোগ

চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে সারা বিশ্ব স্থবির হয়ে পড়েছিল। কিন্তু করোনার কারণে সৃষ্ট স্থবির পরিস্থিতি কাটিয়ে বিশ্ব অর্থনীতি সচল হতে শুরু করেছে। ধীরে ধীরে পর্যটকদের জন্য নিজেদের দুয়ার খুলে দিচ্ছে বিশ্বের এই প্রান্ত থেকে ওই প্রান্তের দেশগুলো। পর্যটকদের মনোযোগ আকর্ষণ করতে নেওয়া হচ্ছে নানা অভিনব উদ্যোগ। পিছিয়ে নেই কাশ্মীরও।

ভূস্বর্গের দরজা খোলা। বরফে ঢাকা গুলমার্গ, টিউলিপ বাগানের হাতছানি। পর্যটকদের জন্য নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর কাশ্মীর কলিং। কিন্তু সেই ডাকে কি সাড়া দেবেন ভ্রমণপিপাসুরা? সংশয় কাটছে না ট্যুর অপারেটরদের। তবে কাশ্মীরের পর্যটনকে উৎসাহ দিতে স্থানীয় পর্যটন পরিচালক ট্র্যাকারের একটি দলের শ্রীনগর থেকে গুলমার্গ যাত্রার উদ্বোধন করেছেন সম্প্রতি। গুলমার্গ অভিমুখে এই ট্র্যাকিং আয়োজিত হচ্ছে গনি গ্লিডার্স স্পোর্টস ক্লাব এবং জম্মু ও কাশ্মীর হোসাইনি স্পোর্টস ক্লাবের যৌথ উদ্যোগে। এতে অর্থায়ন করছে জম্মু ও কাশ্মীরের পর্যটন বিভাগ।

পর্যটন পরিচালক ওয়ানি জানান, কাশ্মীরে তারা নানা কার্যক্রম শুরু করে দিয়েছেন। আর এটির উদ্দেশ্য হলো 'কাশ্মীর পর্যটকদের এখন উন্মুক্ত’ এমন বার্তা সারা দেশের পর্যটকদের কাছে পৌঁছে দেওয়া। প্রশাসন কভিড-১৯ প্রতিরোধে যথেষ্ট তৎপর বলেও জানিয়েছেন তিনি।

গনি গ্লিডার্স স্পোর্টস ক্লাবের ব্যবস্থাপনা পরিচালক তারিক রশিদ এ উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তিনি বলেন, যদি আমরা স্থানীয় পর্যটনকে উৎসাহিত করি তবে দেশজুড়ে একটি বার্তা ছড়িয়ে যাবে, কাশ্মীর এখন ভ্রমণের জন্য উন্মুক্ত। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বন্ধ হওয়া পর্যটন কার্যক্রম শুরু করতে আমরা এই ট্র্যাকিং এবং যোগ সেশনটির পরিকল্পনা করেছি।

সূত্র : সিঙ্গাপুর পোস্ট

মন্তব্য



সাতদিনের সেরা