kalerkantho

মঙ্গলবার । ৯ অগ্রহায়ণ ১৪২৭। ২৪ নভেম্বর ২০২০। ৮ রবিউস সানি ১৪৪২

সেনাদের 'যুদ্ধের প্রস্তুতি'তে মন দিতে বললেন শি জিনপিং

অনলাইন ডেস্ক   

২০ অক্টোবর, ২০২০ ১৩:২৪ | পড়া যাবে ২ মিনিটে



সেনাদের 'যুদ্ধের প্রস্তুতি'তে মন দিতে বললেন শি জিনপিং

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

সেনাবাহিনীকে যুদ্ধের প্রস্তুতির ব্যাপারে মনোনিবেশ করতে এবং শক্তি রাখার নির্দেশ দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। দক্ষিণাঞ্চলের গুয়াংডং প্রদেশের একটি সেনা ঘাঁটি পরিদর্শনকালে এ ধরনের নির্দেশনা দেন জিনপিং।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, সেনাবাহিনীকে উদ্দেশ করে শি জিনপিং বলেছেন, রাষ্ট্রের নিরাপত্তায় সর্বোচ্চ সতর্কতা বজায় রাখতে হবে এবং তাদেরকে একেবারে অনুগত, খাঁটি এবং নির্ভরযোগ্য হওয়ার পরামর্শ দিয়েছেন।

জানা গেছে, চীনের অর্থনীতিকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হয়ে উঠতে সহায়ক ভূমিকা পালন করেছে শেনজেন স্পেশাল ইকোনমিক জোন। বিশেষ অর্থনৈতিক ওই অঞ্চল প্রতিষ্ঠার ৪০ বছর পূর্তি উপলক্ষে গুয়াং ডং সফরে যান শি জিনপিং। সেখানে ভাষণও দিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্র ও ভারতের সঙ্গে চীনের বৈরী সম্পর্ক চরমে ওঠার মুহূর্তে সেনাদের সঙ্গে দেখা করলেন শি জিনপিং। সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, হোয়াইট হাউস থেকে আগেই জানানো হয়েছে, উচ্চ গতির রকেট সিস্টেমসহ তিন ধরনের আধুনিক অস্ত্র তাইওয়ানের কাছে বিক্রির পরিকল্পনা রয়েছে যুক্তরাষ্ট্রের।

বিষয়টি জানার পরই চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাউ লিজিয়ান ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছেন, তাইওয়ানের কাছে যেকোনো ধরনের অস্ত্র বিক্রির পরিকল্পনা যেন বাতিল করা হয়। সেই সঙ্গে যুক্তরাষ্ট্র-তাইওয়ান সেনাবাহিনীর সম্পর্ক ভেঙে দেওয়ার আবেদন জানিয়েছেন তিনি।

চীনের অনুরোধ উপেক্ষা করে যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের সম্পর্ক আরো গাঢ় হচ্ছে। অন্যদিকে তাইওয়ানের আশপাশে সামরিক উপস্থিতি বাড়িয়ে দিয়েছে চীন।

সূত্র : এএনআই।

মন্তব্য



সাতদিনের সেরা