kalerkantho

শনিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৭। ২৮ নভেম্বর ২০২০। ১২ রবিউস সানি ১৪৪২

ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়া চীনা সদস্যকে আটকের দাবি

অনলাইন ডেস্ক   

১৯ অক্টোবর, ২০২০ ১৭:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়া চীনা সদস্যকে আটকের দাবি

ছবি: আনন্দবাজার

সীমান্ত নিয়ে চীনের সঙ্গে টানাপড়েনের মধ্যেই লাদাখে এক চীনা সেনা সদস্যকে আটকের দাবি করছে ভারতীয় সেনা বাহিনী। সোমবার আটক ওই সেনা সদস্যের নাম ওয়াং ইয়া লং। তিনি পিএলএ-র এক জন কর্পোরাল বলে জানা গেছে ভারতের স্থানীয় গণমাধগুলোর খবরে।

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, চুমার-ডেমচোক এলাকা থেকে ওই চীনা সেনাকে আটক করা হয়েছে। তাঁর কাছ থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি উদ্ধার হয়েছে। প্রাথমিকভাবে ভারতের সেনা বাহিনী মনে করছে, অনিচ্ছাকৃতভাবেই ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়েছিলেন ওই চীনা সেনা।  পিএলএ-র ওই সেনাকে অক্সিজেন, খাবার এবং গরম পোশাক দেওয়া হয়েছে। শুধু তাই নয়, তাঁর চিকিৎসার ব্যবস্থাও করা হয়েছে বলে জানানো হয়েছে ভারতের সেনা বাহিনীর পক্ষ থেকে। 

ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতি জারি করে বলা হয়েছে, ‘প্রোটোকল মেনে চুশূল-মোল্ডো পয়েন্টে পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) আটক সেনাকে চীনের হাতে তুলে দেওয়া হবে।। নিখোঁজ সেনার অবস্থান জানতে চেয়ে চীনের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে বলে সেনার সূত্রের বরাত দিয়ে জানিয়েছে আনন্দবাজার।

গত মে থেকেই লাদাখে প্রকৃত সীমান্তরেখায় চীন এবং ভারতীয় সেনা পরস্পরের মুখোমুখি হয়েছে। গলওয়ানে দু’দেশের সেনার মধ্যে সংঘর্ষও হয়। সেই সংঘর্ষে মৃত্যু হয় ২০ ভারতীয় সেনার। সেই ঘটনার পর পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে ওঠে। পরিস্থিতি সামলাতে দু’দেশের মধ্যে সেনা ও কূটনৈতিক পর্যায়ে দফায় দফায় বৈঠক হয়। কিন্তু এখনও পর্যন্ত এ বিষয়ে কোনও চূড়ান্ত সমাধান সূত্র মেলেনি।

মন্তব্য



সাতদিনের সেরা