kalerkantho

শনিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৭। ২৮ নভেম্বর ২০২০। ১২ রবিউস সানি ১৪৪২

ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিকভাবে সম্পর্ক গড়ল বাহরাইন

অনলাইন ডেস্ক   

১৯ অক্টোবর, ২০২০ ১৩:১৯ | পড়া যাবে ২ মিনিটে



ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিকভাবে সম্পর্ক গড়ল বাহরাইন

এবার ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিকভাবে সম্পর্ক স্থাপন করল বাহরাইন। জানা গেছে, বাহরাইনের রাজধানী মানামায় যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের প্রতিনিধি দলের উপস্থিতিতে চুক্তি স্বাক্ষর হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল রবিবার কূটনৈতিক সম্পর্ক স্থাপনে দুদেশ চুক্তি স্বাক্ষর করেছে। ১৯৪৮ সালে ইসরায়েল রাষ্ট্র প্রতিষ্ঠার পর থেকেই আরব দেশগুলো ইসরায়েলকে বয়কট করে আসছিল। ফিলিস্তিনের সঙ্গে দ্বন্দ্ব মিটে না যাওয়া পর্যন্ত আরব দেশগুলো ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করবে না বলে জানিয়ে আসছিল। 

তবে সংযুক্ত আরব আমিরাত, মিসর, জর্দান এবং বাহরাইন ইসরায়েলকে স্বীকৃত দিল। এ ঘটনাকে পেছনে ছুরি মারার সঙ্গে তুলনা করেছে ফিলিস্তিন।

সৌদি আরব অবশ্য এখনো ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার পথে হাঁটেনি। এ ব্যাপারে এখন পর্যন্ত আসা আহ্বান বরাবরই প্রত্যাখ্যান করে আসছেন সৌদি নেতারা।

তবে সৌদি আরবের মিত্র দেশ সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন। তাদের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক তৈরি হওয়ার ঘটনায় বিশ্বজুড়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে।

ফিলিস্তিনি নেতারা ইসরায়েলের সঙ্গে আরব দেশগুলোর চুক্তির নিন্দা জানিয়েছেন। গত মাসে এই চুক্তির ঘোষণা দেওয়ার সময়ই বাহরাইন থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করে নেয় ফিলিস্তিন।

সূত্র : বিবিসি, আল-জাজিরা।

মন্তব্য



সাতদিনের সেরা