kalerkantho

মঙ্গলবার । ৪ কার্তিক ১৪২৭। ২০ অক্টোবর ২০২০। ২ রবিউল আউয়াল ১৪৪২

সংক্রামক রোগ প্রতিরোধে চীনে নতুন আইন পাস

অনলাইন ডেস্ক   

১৮ অক্টোবর, ২০২০ ২০:২৭ | পড়া যাবে ১ মিনিটে



সংক্রামক রোগ প্রতিরোধে চীনে নতুন আইন পাস

সংক্রামক রোগ প্রতিরোধ ও ব্যবস্থাপনায় নতুন একটি জৈবনিরাপত্তা আইন পাস করেছে চীনের আইন প্রণয়নকারী সর্বোচ্চ কর্তৃপক্ষ। চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এই তথ্য জানিয়েছে। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, শনিবার দেশটির ন্যাশনাল পিপলস কংগ্রেসের স্ট্যান্ডিং কমিটিতে আইনটি অনুমোদিত হয়। আইনটি ২০২১ সালের ১৫ এপ্রিল থেকে কার্যকর হবে।

প্রতিবেদনে বলা হয়, নতুন এ আইনের ফলে চীনে জৈব নিরাপত্তাজনিত ঝুঁকি প্রতিরোধ ও নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা চালু হবে। এর মাধ্যমে রোগের প্রাদুর্ভাবের ঝুঁকি পর্যালোচনা ও আগাম সতর্কতা, ঝুঁকি খতিয়ে দেখা ও মূল্যায়ন, জরুরি পদক্ষেপ ছাড়াও এ সংক্রান্ত গবেষণা ও তথ্য ভাগাভাগির কাজগুলো করা হবে।

গত বছর ডিসেম্বরে চীনের উহানেই প্রথম নতুন এ করোনাভাইরাস ছড়িয়ে পড়ে। সংক্রমণ মোকাবেলায় আগ্রাসী পদক্ষেপের মাধ্যমে দেশটি এখন তাদের ভূখণ্ডে করোনাভাইরাসের বিস্তৃতি অনেকটাই নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে। বিশ্বজুড়ে প্রাণঘাতী এই ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ার পর মে মাসে চীন চলতি বছরের মধ্যেই জৈবনিরাপত্তা আইনটি পাসের লক্ষ্যমাত্রা ঠিক করেছিল। আর এরই মধ্যে এই আইনটির পাসের খবর পাওয়া গেল।

সূত্র: রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা