kalerkantho

রবিবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৭। ২৯ নভেম্বর ২০২০। ১৩ রবিউস সানি ১৪৪২

আজারবাইজানের বিরুদ্ধে নতুন যুদ্ধবিরতি চুক্তি ভঙ্গের অভিযোগ আর্মেনিয়ার

অনলাইন ডেস্ক   

১৮ অক্টোবর, ২০২০ ১৩:০৩ | পড়া যাবে ২ মিনিটে



আজারবাইজানের বিরুদ্ধে নতুন যুদ্ধবিরতি চুক্তি ভঙ্গের অভিযোগ আর্মেনিয়ার

বিতর্কিত নাগোরনো-কারাবাখ এলাকায় যুদ্ধবিরতি কার্যকর হওয়ার মাত্র কয়েক মিনিটের মাথায় আজারবাইজান তা লঙ্ঘন করেছে বলে অভিযোগ তুলেছে আর্মেনিয়া। স্থানীয় সময় শনিবার মধ্যরাতে ওই যুদ্ধবিরতি কার্যকর করতে সমঝোতা হয়েছিল। কিন্তু আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, যুদ্ধবিরতি কার্যকর হওয়ার মাত্র চার মিনিটের মাথায় আর্টিলারি শেল ও রকেট ছুড়ে তা লঙ্ঘন করে আজারবাইজান। তবে এই অভিযোগের বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি আজারবাইজান।

গত সপ্তাহের শেষে কয়েকটি চুক্তিতে উভয় দেশ সম্মতিতে আসার কারণে যুদ্ধবিরতি চুক্তিটিও স্বাক্ষরিত হয়েছিল। তবে এর পরও সংঘর্ষ চলেছে। গত মাসে এমন একটি এলাকা নিয়ে যুদ্ধ শুরু হয়েছিল, যা আন্তর্জাতিকভাবে আজারবাইজানের অংশ বলে স্বীকৃতি থাকলেও জাতিগত আর্মেনীয়রা এটি পরিচালনা করে। এই সংঘাতে কয়েক শ মানুষ নিহত হয়। ওই এলাকায় ১৯৯৪ সালে একটি যুদ্ধবিরতির মাধ্যমে ছয় বছরের সংঘাতের অবসান হওয়ার পর এটি সবচেয়ে ভয়াবহ নৃশংসতা।

এর আগে শনিবার দুই দেশই রুশ মধ্যস্থতায় হওয়া যুদ্ধবিরতি লঙ্ঘনের পাল্টাপাল্টি অভিযোগ আনে। এই বিবৃতির পর এমনটিই সন্দেহ হয়, যুদ্ধ আরো দীর্ঘস্থায়ী হবে। 

আজারবাইজানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং রাশিয়ার প্রেসিডেন্টদের দেওয়া বিবৃতির  ওপর ভিত্তি করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নাগোরনো-কারাবাখ সংঘাতে মধ্যস্থতার জন্য ওই তিন দেশের নেতৃত্বে ১৯৯২ সালে ওএসসিই মিনস্ক গ্রুপ নামে একটি সংগঠন গড়ে তোলা হয়।

সূত্র : বিবিসি বাংলা।

 

মন্তব্য



সাতদিনের সেরা