kalerkantho

বৃহস্পতিবার । ১৮ অগ্রহায়ণ ১৪২৭। ৩ ডিসেম্বর ২০২০। ১৭ রবিউস সানি ১৪৪২

এ বছরই প্রস্তুত হবে করোনা ভ্যাকসিন, ২০২১-এ বাজারে আসবে : সিরাম ইনস্টিটিউট

অনলাইন ডেস্ক   

১৮ অক্টোবর, ২০২০ ১২:১৮ | পড়া যাবে ২ মিনিটে



এ বছরই প্রস্তুত হবে করোনা ভ্যাকসিন, ২০২১-এ বাজারে আসবে : সিরাম ইনস্টিটিউট

চলতি বছরের ডিসেম্বরের মধ্যে ভারতে ২০ থেকে ৩০ কোটি করোনার ভ্যাকসিনের ডোজ প্রস্তুত হয়ে যাবে এবং চূড়ান্ত পরীক্ষার পর ভ্যাকসিনটি ২০২১ সালের মার্চ মাসে বাজারে আসবে বলে জানিয়েছেন সিরাম ইনস্টিটিউটের এক্সিকিউটিভ ডিরেক্টর সুরেশ যাধব।

হিল ফাউন্ডেশন আয়োজিত ফার্মা এক্সিলেন্স ই-সামিট ২০২০-এ বক্তব্য দিতে গিয়ে ডা. যাধব বলেন, পরীক্ষা-নিরীক্ষা চলছে, তবে কিছু সমস্যার ফলে টিকার কাজ বিরতও থাকছে৷ তবে তা সত্ত্বেও ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় পর্যায়ের তথ্য ডিসেম্বরের শেষ নাগাদ ড্রাগস কন্ট্রোলার জেনারেলকে  জমা দেবে তারা। এই তথ্যে ডিসিজিআই সন্তুষ্ট হলেই এই ভ্যাকসিনের লাইসেন্স পাবে সিরাম ইনস্টিটিউট৷ এক মাসের মধ্যেই মিলবে বিক্রির অনুমোদন৷

করোনার টিকা আবিষ্কারের জন্য অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে যোগ দেয় পুনের সংস্থা সিরাম ইনস্টিটিউট৷ এই গবেষণাটি চালাচ্ছিল অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়৷ অক্সফোর্ডের কভিড-১৯ ভ্যাকসিনের ক্লিনিক্যাল পরীক্ষার চূড়ান্ত পর্যায় দেশে চলছে। গত মাসে অ্যাস্ট্রাজেনেকার করোনার এই ভ্যাকসিন পরীক্ষার কাজ থামাতে হয়৷ কারণ হিসেবে তারা জানায় যে, গবেষণায় অংশ নেওয়া এক ব্যক্তি অসুস্থ হয়ে পড়ার কারণে এই পদক্ষেপ নিতে হয় তাদের৷ পরে অবশ্য আবার কাজ শুরু হয়।

এই ভ্যাকসিন নিয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ভ্যাকিটেক একযোগে কাজ করছে। টিকা দেওয়ার পর শরীরে স্পাইক প্রোটিন উৎপাদিত হয়৷ এটি পরবর্তী সময়ে শরীরে সংক্রমিত হলে করোনাভাইরাসের আক্রমণে  প্রতিরোধ ব্যবস্থা তৈরি করে। অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের জেনার ইনস্টিটিউটের যৌথ উদ্যোগে তৈরি কভিশিল্ড উৎপাদন করবে সিরাম ইনস্টিটিউট৷ এটার ১৭টি ট্রায়াল করেছে পুনের সিরাম সংস্থা।

মন্তব্য



সাতদিনের সেরা