kalerkantho

বৃহস্পতিবার । ৬ কার্তিক ১৪২৭। ২২ অক্টোবর ২০২০। ৪ রবিউল আউয়াল ১৪৪২

আর্মেনিয়ার যুদ্ধবিমান ধ্বংস করেছে তুরস্কের এফ-১৬?

অনলাইন ডেস্ক   

৩০ সেপ্টেম্বর, ২০২০ ১৭:১৫ | পড়া যাবে ২ মিনিটে



আর্মেনিয়ার যুদ্ধবিমান ধ্বংস করেছে তুরস্কের এফ-১৬?

প্রতীকী ছবি।

বিতর্কিত নাগোর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে আর্মেনিয়া এবং আজারবাইজানের সশস্ত্র বাহিনীর মধ্যে প্রচণ্ড লড়াই শুরু হয়ে গেছে। এই যুদ্ধে তুরস্কের জড়িত হওয়ার খবরে আরো বড় সংঘাতের আশঙ্কা দেখা দিয়েছে। মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) তুর্কি গোলার আঘাতে আর্মেনিয়ার একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হওয়ার কথা জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

তাদের দাবি, সোভিয়েত আমলে তৈরি এসইউ-২৫ বিমানটিকে ভূপাতিত করেছে আজারবাইজানকে সমর্থন দেওয়া তুরস্কের এফ-১৬ বিমান। নিহত হয়েছেন পাইলট। যদিও সেই অভিযোগ পুরোপুরি অস্বীকার করেছে আঙ্কারা। তুরস্ক এবং আজারবাইজান দুই পক্ষই জানিয়েছে, সস্তা প্রোপাগান্ডার জন্যই এ ভাবে তুরস্ককে দোষী সাব্যস্ত করার চেষ্টা করছে আর্মেনিয়া।

সোমবারই আর্মেনিয়া অভিযোগ করেছিল, তুরস্ক সরাসরি আজারবাইজানকে যুদ্ধে সাহায্য করছে। তুরস্ক পাল্টা উত্তর দিয়ে বলেছিল, বিতর্কিত অঞ্চল আজারবাইজানের। আর্মেনিয়া বেআইনি তা দখল করে রেখেছে। মঙ্গলবার ফের তুরস্কের দিকে আঙুল তুলল আর্মেনিয়া। অভিযোগ, আর্মেনিয়া বিমান বাহিনীর একটি এসইউ-২৫ যুদ্ধবিমান তুরস্ক ধ্বংস করেছে। তুরস্কের এফ ১৬ যুদ্ধবিমান আকাশেই আর্মেনিয়ার যুদ্ধবিমান ধ্বংস করেছে বলে অভিযোগ। বিবৃতি দিয়ে আর্মেনিয়ার সরকার এ খবর জানিয়েছে। বলা হয়েছে, ঘটনায় যুদ্ধবিমানের পাইলট নিহত হয়েছেন।

আর্মেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতির মাধ্যমে জানায়, নিজেদের আকাশসীমায় অবস্থানকারী এসইউ-২৫ যুদ্ধবিমানটিকে গুলি করে ভূপাতিত করে তুরস্কের এফ-১৬ যুদ্ধবিমান। এতে বিমানটির পাইলট নিহত হয়। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বিধ্বস্ত হওয়া বিমানটি সামরিক কাজে নিয়োজিত ছিল।

তুরস্ক অবশ্য আর্মেনিয়ার এই অভিযোগ উড়িয়ে দিয়েছে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের মুখপাত্র সাংবাদিকদের জানিয়েছেন, তুরস্ক এই যুদ্ধে অংশ নেয়নি। ফলে আর্মেনিয়ার যুদ্ধবিমান ধ্বংস করার প্রশ্নই ওঠে না। এটা একান্তই আর্মেনিয়ার মিথ্যা প্রোপাগান্ডা।

সূত্র : ডয়েচে ভেলে।

মন্তব্য



সাতদিনের সেরা