kalerkantho

বুধবার । ৫ কার্তিক ১৪২৭। ২১ অক্টোবর ২০২০। ৩ রবিউল আউয়াল ১৪৪২

যুক্তরাষ্ট্র থেকে ৭২ হাজার অ্যাসল্ট রাইফেল কিনছে ভারত

অনলাইন ডেস্ক   

২৯ সেপ্টেম্বর, ২০২০ ১৭:২৪ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্র থেকে ৭২ হাজার অ্যাসল্ট রাইফেল কিনছে ভারত

সিগ সউর অ্যাসল্ট রাইফেল, ফাইল ছবি।

সামরিক বাহিনীকে আরো শক্তিশালী করার লক্ষ্যে যুক্তরাষ্ট্র থেকে বিশাল অংকের অস্ত্র ও সামরিক সরঞ্জাম কিনবে ভারত। সোমবার (২৮ সেপ্টেম্বর) দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় যুক্তরাষ্ট্র থেকে ৭২ হাজার সিগ সউর অ্যাসল্ট রাইফেলসহ ২ হাজার ২৯০ কোটি রুপির অস্ত্র ও সামরিক সরঞ্জাম কেনার অনুমোদন দিয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, ক্রয় সংক্রান্ত প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিলের (ডিএসি) বৈঠকে এই অস্ত্র কেনার প্রস্তাব অনুমোদিত হয়েছে। ৭২ হাজার অ্যাসল্ট রাইফেল কিনতে খরচ হবে ৭৮০ কোটি টাকা। এ নিয়ে দ্বিতীয় দফায় যুক্তরাষ্ট্র থেকে ভারতীয় সেনাবাহিনীর জন্য সিগ সউর রাইফেল কেনা হচ্ছে।

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় সেনার অস্ত্রভাণ্ডারে অ্যাসল্ট রাইফেলের ঘাটতি মেটাতে ফাস্ট-ট্র্যাক ক্রয় চুক্তি আওতায় প্রথম দফায় ৭২ হাজার ৪০০ সিগ সয়ার রাইফেল কিনেছিল ভারত। দ্বিতীয় দফায় আরো ৭২ হাজার অ্যাসল্ট রাইফেল কেনার অনুমোদন দেয়া হয়েছে।

ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, অ্যাসল্ট রাইফেল ছাড়াও অন্য যেসব অস্ত্র ও সামরিক সরঞ্জাম কেনা হবে তার মধ্যে রয়েছে অ্যান্টি-এয়ারফিল্ড আর্মস। এ জন্য ব্যয় হবে ৯৭০ কোটি রুপি। এই অস্ত্র মূলত ভারতের নৌ ও বিমানবাহিনীর হাত শক্তিশালী করবে। এছাড়া অত্যাধুনিক রেডিও সেট কেনা হচ্ছে ৫৪০ কোটি রুপি ব্যয়ে। যুদ্ধক্ষেত্রে নিরাপদ যোগাযোগ ব্যবস্থা তৈরি করতে এটা ব্যবহার করা হবে।

সূত্র : জি নিউজ। 

মন্তব্য



সাতদিনের সেরা