kalerkantho

মঙ্গলবার । ১১ কার্তিক ১৪২৭। ২৭ অক্টোবর ২০২০। ৯ রবিউল আউয়াল ১৪৪২

করোনার দ্বিতীয় তরঙ্গ ঠেকাতে নতুন নিয়ম নেদারল্যান্ডসে

অনলাইন ডেস্ক   

২৯ সেপ্টেম্বর, ২০২০ ১০:০৩ | পড়া যাবে ২ মিনিটে



করোনার দ্বিতীয় তরঙ্গ ঠেকাতে নতুন নিয়ম নেদারল্যান্ডসে

সারাবিশ্বেই করোনা নিয়ে তৈরি হয়েছে ভয়াবহ সংকট। এর মধ্যেই অনেক দেশেই করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়ে গেছে। ফলে নতুন করে আবারও বিধি-নিষেধ জারি করেছে প্রশাসন। করোনার দ্বিতীয় ঢেউ ঠেকাতে নতুন নিয়ম জারি করেছে নেদারল্যান্ডস। দেশটিতে প্রথমবারের মতো লোকজনকে শপিংমল ও বাজারের কেনাকাটার সময় মাস্ক ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে।

চলতি সপ্তাহে ১ কোটি ৭০ লাখ জনসংখ্যার এই দেশটিতে প্রতিদিনই আক্রান্তের সংখ্যা ছিল প্রায় ৩ হাজার। নতুন এই নিয়ম মঙ্গলবার থেকেই কার্যকর হওয়ার কথা রয়েছে। কমপক্ষে তিন সপ্তাহ এই নিয়ম জারি থাকবে বলে জানানো হয়েছে। প্রতিবেশী দেশগুলোর তুলনায় এখন পর্যন্ত নেদারল্যান্ডস কঠোর বিধি-নিষেধ জারি রেখেছে। সোমবার এক বিবৃতিতে স্বাস্থ্যমন্ত্রী হুগো ডে জং বলেন, আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি। তবে ভাইরাসও সমানভাবে বিস্তার ছড়াচ্ছে। 

 আমস্টারডাম, রোটেরডাম এবং হেগে শহরের পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ। প্রধানমন্ত্রী মার্ক রুটে জানিয়েছেন, মঙ্গলবার থেকে লোকজনকে ওই তিন শহরে অপ্রয়োজনীয় ভ্রমণ এড়িয়ে চলতে হবে। সব ধরনের রেস্টুরেন্ট এবং বার রাত ১০টার মধ্যে বন্ধ করে দিতে হবে। এদিকে, ইউরোপের অন্যান্য দেশেও নতুন করে বিধি-নিষেধ জারি করা হয়েছে। 

 এই পরিস্থিতিতে বাড়িতে বসেই সবাইকে কাজ করার পরামর্শ দেওয়া হয়েছে। জনসমাগমে নিষেধাজ্ঞা আনা হয়েছে। এছাড়া কারও বাড়িতে বাইরে থেকে তিনজনের বেশি মানুষ যেতে পারবে না। 

মন্তব্য



সাতদিনের সেরা