kalerkantho

মঙ্গলবার । ৪ কার্তিক ১৪২৭। ২০ অক্টোবর ২০২০। ২ রবিউল আউয়াল ১৪৪২

এলএসিতে ১০০০ কিমি পাল্লার 'নির্ভয়' ক্ষেপণাস্ত্র মোতায়েন করল ভারত

অনলাইন ডেস্ক   

২৮ সেপ্টেম্বর, ২০২০ ২০:৫২ | পড়া যাবে ২ মিনিটে



এলএসিতে ১০০০ কিমি পাল্লার 'নির্ভয়' ক্ষেপণাস্ত্র মোতায়েন করল ভারত

'নির্ভয়' ক্ষেপণাস্ত্র, প্রতীকী ছবি।

লাদাখের উত্তেজনা যে মোটেই কমছে না তা অনেকটাই আন্দাজ করা যায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (এলএসি) ভারতের প্রস্তুতি দেখেই। চীনা আগ্রাসনের কথা মাথায় রেখে এরই মধ্যে এলএসি বরাবর টি-৯০, টি-৭২ ট্যাঙ্ক মোতায়েন করেছিল ভারত। এবার চীনা ক্ষেপণাস্ত্রের সঙ্গে পাল্লা দিতে মোতায়েন করা হল ১০০০ কিলোমিটার পাল্লার ক্ষেপণাস্ত্র 'নির্ভয়'। ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ডিফেন্স রিচার্স আ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ডিআরডিও) তৈরি এই ক্ষেপণাস্ত্রের আওতায় চলে আসবে চীনের অনেকটাই অংশ। নীচু কোনো টার্গেটে নিখুঁত নিশানায় আঘাত হানতে পারে ভয়ঙ্কর এই মিসাইল। মাটি থেকে ১০০ মিটার থেকে ৪ কিলোমিটার উচ্চতার মধ্যে যে কোনো লক্ষ্যবস্তুতে নির্ভুল আঘাত হানতে পারে এই ক্ষেপণাস্ত্র।

সূত্রের খবর, আপাতত খুব কম সংখ্যায় নির্ভয় মিসাইল এলএসিতে মোতায়েন করা হয়েছে। পর সংখ্যা বাড়ানো হতে পারে। ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য এক হাজার কিলোমিটার পাল্লার এই ক্ষেপণাস্ত্রের আওতায় চলে আসবে তিব্বতও।

স্যাটেলাইট চিত্র ও বিভিন্ন সূত্রে জানা গেছে, তিব্বতের বিভিন্ন  এলাকায় ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে চীন। সিকিম, অরুণাচল প্রদেশ, উত্তরাখণ্ড ও লাদাখের কথা মাথায় রেখেই ওইসব ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হয়েছে।

সূত্র : ইন্ডিয়া টুডে।

মন্তব্য



সাতদিনের সেরা