kalerkantho

মঙ্গলবার । ৪ কার্তিক ১৪২৭। ২০ অক্টোবর ২০২০। ২ রবিউল আউয়াল ১৪৪২

সস্তায় দ্রুত ফলাফল পেতে করোনা টেস্টের নতুন পদ্ধতি আবিষ্কার

সাব্বির খান, স্ক্যান্ডিনেভিয়া প্রতিনিধি   

২৮ সেপ্টেম্বর, ২০২০ ১৮:২৫ | পড়া যাবে ২ মিনিটে



সস্তায় দ্রুত ফলাফল পেতে করোনা টেস্টের নতুন পদ্ধতি আবিষ্কার

অত্যন্ত দ্রুততম সময়ের মধ্যে করোনা টেস্টের ফলাফল পেতে সুইডেনের গবেষকরা নতুন উপায় আবিষ্কার করেছেন। নতুন এই আবিষ্কৃত পন্থায় মাত্র আড়াই ঘণ্টার মধ্যে মানবদেহে করোনাভাইরাসের উপস্থিতি নির্ণয় করা সম্ভব। 

পদ্ধতিটি একাধারে সস্তা এবং পূর্বের যেকোন পদ্ধতির চেয়ে সহজ বলে জানিয়েছে সুইডিশ সরকারি রেডিও ‘একোট’। যেহেতু পদ্ধটি সহজ এবং সস্তা, সেহেতু অত্যন্ত সহজ শর্তে টেস্টটি মানবদেহে চালানো সম্ভব এবং একই কারণে একাধিকবার ব্যক্তির দেহে পরীক্ষা করাও সম্ভব বলে জানান ক্যারোলিন্সকা ইনস্টিটিউটের বায়োক্যামিস্ট্রি এবং বায়োফিজিক্স বিভাগের গবেষক বিয়র্ন রাইনিউস। 

করোনা টেস্টের আবিস্কৃত এই নতুন পদ্ধতিটি এবছরের এপ্রিল মাসের শুরুর দিকেই শেষ হয়েছিল, কিন্তু সার্বিক পরীক্ষা-নীরিক্ষা এবং ফলাফল পর্যালোচনা শেষ করে কয়েকদিন আগে আবিষ্কারটি বিশ্বখ্যাত বিজ্ঞান জার্নাল ‘নেচার কমিউনিকেশনস’-এ প্রকাশিত হয়।  

করোনাভাইরাস টেস্টের এই নতুন পদ্ধতিটি বিশ্বব্যাপী বহুল ব্যবহৃত ‘রিএজেন্ট কিট’ বা বিকারক কিটের মত ব্যয়বহুল নয়। 

উল্লেখ্য যে, অত্যন্ত ব্যয়বহুল হওয়াতে রিএজেন্ট কিটটি বিশ্বের সর্বত্রই খুব অল্প সময়ের মধ্যে সংকট দেখা দেয় এবং একই কারণে অধিক জনগষ্ঠীর দেহে টেস্ট করাও অসম্ভব হয়ে পড়ে। সুইডিশ গবেষকদের নতুন পদ্ধতিতে করোনা টেস্টের এই আবিষ্কারের ফলে খুব অল্প ব্যয়ে, অল্প সময়ে অধিক সংখ্যক মানবদেহে কভিড-১৯ টেস্ট করা ছাড়াও সময়ের ইন্টারভালে একই ব্যক্তির দেহে একাধিকবার টেস্ট করার সক্ষমতাও এনে দিল বলে মনে করছেন চিকিৎসাবিজ্ঞানীরা।   

মন্তব্য



সাতদিনের সেরা