kalerkantho

বুধবার । ১২ কার্তিক ১৪২৭। ২৮ অক্টোবর ২০২০। ১০ রবিউল আউয়াল ১৪৪২

লোকসান দেখিয়ে বছরের পর বছর আয়কর ফাঁকি দিচ্ছেন ট্রাম্প

অনলাইন ডেস্ক   

২৮ সেপ্টেম্বর, ২০২০ ১২:০৫ | পড়া যাবে ২ মিনিটে



লোকসান দেখিয়ে বছরের পর বছর আয়কর ফাঁকি দিচ্ছেন ট্রাম্প

লোকসান দেখিয়ে ১০ বছর কোনো আয়কর না দেওয়ার অভিযোগ উঠেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। গতকাল রবিবার নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সিএনএন এক প্রতিবেদনে বলেছে, ২০০০ সাল থেকে ১৫ বছরের মধ্যে ১০ বছরই কোনো আয়কর দেননি ট্রাম্প। ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয় লাভ করার পর এবং ২০১৭ সালে মাত্র ৭৫০ ডলার করে আয়কর দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এরপর তিনি আর কোনো আয়কর দেননি।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে ট্রাম্পের আয়করের তথ্যে বলা হয়েছে, ট্রাম্প ব্যাপক অর্থনৈতিক লোকসান দেখিয়েছেন এবং ২০ বছরে তেমন আয়কর দেননি। অথচ ধনকুবের ট্রাম্প তার রাজনৈতিক ক্যারিয়ার তৈরি করেছেন।

যদিও আয়কর না দেওয়ার বিষয়টি প্রত্যাখ্যান করে ট্রাম্প বলেছৈন, তিনি ‘প্রচুর পরিমাণে’ আয়কর দিয়েছেন। তার দাবি, অভ্যন্তরীণ রাজস্ব সার্ভিসের আওতাধীন না থাকা অবস্থায় নিজের আয়করের বিস্তারিত তথ্য প্রকাশ করবেন। যদিও, অভ্যন্তরীণ রাজস্ব সার্ভিসের আওতায় থাকা অবস্থায় আয়করের তথ্য প্রকাশের ব্যাপারে কোনো নিষেধাজ্ঞা নেই।

হোয়াইট হাউসে ব্রিফিংয়ের সময় সিএনএন এর একজন সাংবাদিক ট্রাম্পের কাছে জানতে চান, কী পরিমাণ আয়কর তিনি দিয়েছেন? ট্রাম্প সেই প্রশ্নের উত্তর না দিয়ে চিৎকার করে চলে গেছেন।

এদিকে নিউইয়র্ক টাইমসের কাছে ট্রাম্পের আয়করের যে বিবরণী রয়েছে, তাতে ২০১৮ ও ২০১৯ সালের আয়করের কোনো তথ্য নেই।

সূত্র : হিন্দুস্তান টাইমস, সিএনএন, নিউইয়র্ক টাইমস

মন্তব্য



সাতদিনের সেরা