kalerkantho

শনিবার । ৮ কার্তিক ১৪২৭। ২৪ অক্টোবর ২০২০। ৬ রবিউল আউয়াল ১৪৪২

'আমাদের পশুর চোখে দেখে পাকিস্তান', জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে কাশ্মীরি নেতা

অনলাইন ডেস্ক   

২৫ সেপ্টেম্বর, ২০২০ ১৯:৫১ | পড়া যাবে ২ মিনিটে



'আমাদের পশুর চোখে দেখে পাকিস্তান', জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে কাশ্মীরি নেতা

ছবি: কাশ্মীরি নেতা সাজ্জাদ রাজা।

পাকিস্তান সরকার অধিকৃত কাশ্মীরের বাসিন্দাদের সঙ্গে পশুর মতো ব্যবহার করে বলে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে আভিযোগ জানালেন সেখানকার এক রাজনৈতিক নেতা অধ্যাপক সাজ্জাদ রাজা। পাকিস্তান অধিকৃত কাশ্মীরে বসবাসকারী নাগরিকদের সাংবিধানিক, রাজনৈতিক ও সামাজিক অধিকার রক্ষার জন্য জাতিসংঘকে হস্তক্ষেপ করারও অনুরোধ জানালেন তিনি।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) জেনেভায় আয়োজিত জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের (ইউএনএইচআরসি) ৪৫তম অধিবেশনে বক্তব্য রাখতে গিয়ে ইমরান খান প্রশাসনের তীব্র সমালোচনা করেন ন্যাশনাল ইকুয়ালিটি পার্টির (জেকেজিবিএল) চেয়ারম্যান সাজ্জাদ রাজা।

কান্না ভেজা গলায় সাজ্জাদ রাজা বলেন, 'পাকিস্তান আমাদের সঙ্গে যে পশুর মতো আচরণ করে তা বন্ধ করার জন্য আমরা পাক অধিকৃত কাশ্মীরের বাসিন্দারা এই পরিষদের কাছে আবেদন জানাচ্ছি। পাকিস্তান অধিকৃত কাশ্মীর নির্বাচন আইন ২০২০, আমাদের সাংবিধানিক, সামাজিক ও রাজনৈতিক অধিকার কেড়ে নেবে। আমাদের কর্মসূচিকে পাকিস্তান যেভাবে দেশদ্রোহিতার পরিচয় বলে অভিহিত করছে তা জাতিসংঘের গৃহীত সিদ্ধান্তের বিরোধী।'

তিনি আরো বলেন, 'সরকারের সমালোচনা করায় নিজেদের মাটিতেই আমাদের দেশদ্রোহীর তকমা দেওয়া হয়েছে। আমাদের রাজনৈতিক কর্মসূচিকে অবৈধ আখ্যা দেওয়ার পাশাপাশি নতুন নির্বাচনী আইনে পাকিস্তানের সেনাবাহিনীকে সম্পূর্ণ ক্ষমতা দেওয়া হচ্ছে। এর ফলে কোনো বাধা ছাড়াই আমাদের মানুষদের ওরা নির্বিচারে হত্যা করবে।'

শুধু তাই নয়, পাকিস্তান অধিকৃত কাশ্মীরে জঙ্গি প্রশিক্ষণ কেন্দ্র চালানোর পাশাপাশি ভারতের বিরুদ্ধে ছায়াযুদ্ধ চালানোর জন্য  ইমরান সরকার জম্মু ও কাশ্মীরের সীমান্ত সংলগ্ন এলাকার যুব সম্প্রদায়ের ব্রেনওয়াশ করছে বলেও অভিযোগ করেন তিনি।

সূত্র : এএনআই।

মন্তব্য



সাতদিনের সেরা