kalerkantho

সোমবার । ৩ কার্তিক ১৪২৭। ১৯ অক্টোবর ২০২০। ১ রবিউল আউয়াল ১৪৪২

নোবেল পুরস্কারে অর্থমূল্য বাড়ল ১০ লাখ ক্রোনা

অনলাইন ডেস্ক   

২৪ সেপ্টেম্বর, ২০২০ ২০:২৫ | পড়া যাবে ২ মিনিটে



নোবেল পুরস্কারে অর্থমূল্য বাড়ল ১০ লাখ ক্রোনা

ছবি: নোবেল পদক।

চলতি বছর বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ নোবেল পুরস্কার বিজয়ীদের গত বছরের তুলনায় ১০ লাখ সুইডিশ ক্রোনা বা প্রায় এক লাখ ১০ হাজার ইউএস ডলার বেশি দেওয়া হবে বলে জানিয়েছেন নোবেল ফাউন্ডেশনের প্রধান লারস হেইকেনস্টেন। ফলে এ বছর নোবেল বিজয়ীরা পাবেন ১ কোটি ক্রোনা।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) সুইডেনের দৈনিক ডাগেন ইন্ডুস্ট্রিকে নোবেল ফাউন্ডেশনের প্রধান এ তথ্য দিয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। সময়ে সময়ে পুরস্কারের অর্থমূল্য আরও বাড়বে বলে জানিয়েছেন হেইকেনস্টেইন।

ডিনামাইট আবিষ্কারক আলফ্রেড নোবেল ৩ কোটি ১০ লাখ ক্রোনা রেখে গিয়েছিলেন এ সম্মানা প্রধানের জন্য। যা আজকের বাজারে প্রায় ১৮০ কোটি ক্রোনার সমান।

শত বছরেরও বেশি সময় ধরে নোবেল পুরস্কার বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ হিসেবে বিবেচিত হয়ে এলেও সময়ে সময়ে এ পুরস্কারের অর্থমূল্য পরিবর্তিত হয়েছে। শুরুর দিকে বিজয়ীদের দেড় লাখ ক্রোনা দেওয়া হত, পরে বাড়তে বাড়তে ১৯৮১ সালে তা ১০ লাখ ক্রোনায় দাঁড়ায়। পরের দুই দশক এ অর্থমূল্য হু হু করে বাড়ে। ২০০০ সালে প্রতিটি পুরস্কারের অর্থমূল্য দাঁড়ায় ৯০ লাখ ক্রোনা; পরের বছর বেড়ে হয় এক কোটি ক্রোনা।

তবে ২০১২ সালে পুরস্কারটির অর্থমূল্য কমানো হয়। ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত ৮০ লাখ ক্রোনা করে দেওয়া হয় বিজয়ীদের। ২০১৭ সালে আবার বাড়িয়ে করা হয় ৯০ লাখ ক্রোনা। এ বছর থেকে ফের এক কোটি ক্রোনা করা হলো।

সূত্র : রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা