kalerkantho

শনিবার । ৮ কার্তিক ১৪২৭। ২৪ অক্টোবর ২০২০। ৬ রবিউল আউয়াল ১৪৪২

পানি বেচে চীনের শীর্ষ ধনী ঝং সানসান, পেছনে পড়লেন জ্যাক মা

অনলাইন ডেস্ক   

২৪ সেপ্টেম্বর, ২০২০ ১৭:৪৮ | পড়া যাবে ২ মিনিটে



পানি বেচে চীনের শীর্ষ ধনী ঝং সানসান, পেছনে পড়লেন জ্যাক মা

চীনের শীর্ষ ধনী ঝং সানসান, ফাইল ছবি।

চীনের শীর্ষ ধনী ব্যক্তির তকমা হারালেন আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা। তাঁকে টপকে চীনের শীর্ষ ধনী ও এশিয়ার দ্বিতীয় ধনী ব্যক্তি হলেন ঝং সানসান। তাঁর মোট সম্পত্তির পরিমাণ পাঁচ হাজার ৮৭০ কোটি ডলার। জ্যাক মা-এর তুলনায় যা ২০০ কোটি ডলার বেশি। ব্লুমবার্গের বিলিয়নেয়ার ইনডেক্সে নতুন এই পরিসংখ্যান উঠে এসেছে। ঝং এশিয়ার দ্বিতীয় শীর্ষ ধনী হিসেবে উঠে এলেও, শীর্ষস্থানে রয়েছেন ভারতীয় শিল্পপতি মুকেশ আম্বানি। বিশ্বের শীর্ষ ধনীদের মধ্যে ১৭ নম্বরে রয়েছেন ঝং সানসান।

চীনে 'লোন উলফ' বা 'একাকী নেকড়ে' নামে পরিচিত সানসানের মূল ব্যবসা বোতলজাত পানি বিক্রি। তার নংফু স্প্রিং করপোরেশন হংকংয়ের সবচেয়ে জনপ্রিয় ব্র্যান্ড। ভ্যাকসিন নির্মাতা ওয়াংতাই বায়োলজিক্যাল ফার্মেসি এন্টারপ্রাইজের মালিকানাও সানসানের। সম্প্রতি শেয়ারবাজারে নথিভুক্ত হয়েছে এ প্রতিষ্ঠানটি। শুধু এর জেরেই ঝং সানসানের মোট সম্পদ বেড়েছে দুই হাজার কোটি ডলার।

ছবি: ঝং সানসানের প্রতিষ্ঠানের উৎপাদিত বোতলজাত পানি।

২০২০ সালে এ ব্যবসায়ীর সম্পদ বেড়েছে এক লাফে পাঁচ হাজার ২০০ কোটি ডলার। এ বছর তার চেয়ে বেশি সম্পদ বেড়েছে শুধু অ্যামাজনের প্রধান জেফ বেজোস ও টেসলারের প্রধান ইলন মাস্কের।

চীনে সাধারণত প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রধানরাই শীর্ষ ধনীর তকমা পান। ছয় বছর ধরে এই সম্মান ধরে রেখেছিলেন জ্যাক মা। তবে এবার পানি ব্যবসায়ী সানসানের কাছে মুকুট হারাতে হয়েছে তাঁকে। যদিও বাজার বিশেষজ্ঞদের মতে, শিগগিরই পুরনো রাজত্ব ফিরে পেতে পারেন আলিবাবার কর্ণধার।

প্রসংগত, গত বুধবার গোটা বিশ্বেই প্রযুক্তি সংস্থাগুলোর শেয়ার দর কমেছে। সবচেয়ে বেশি কমেছে ইলন মাস্কের টেসলা সংস্থার।

সূত্র : ইন্ডিয়া টাইমস।

মন্তব্য



সাতদিনের সেরা