kalerkantho

সোমবার । ৩ কার্তিক ১৪২৭। ১৯ অক্টোবর ২০২০। ১ রবিউল আউয়াল ১৪৪২

আফগানিস্তানে তালেবান হামলায় ২৮ পুলিশ নিহত

অনলাইন ডেস্ক   

২৪ সেপ্টেম্বর, ২০২০ ১৭:১২ | পড়া যাবে ২ মিনিটে



আফগানিস্তানে তালেবান হামলায় ২৮ পুলিশ নিহত

আফগান সেনাদের টহল, ফাইল ছবি।

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে তালেবান যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষে দেশটির পুলিশ বাহিনীর ২৮ সদস্য নিহত হয়েছেন। তালেবান যোদ্ধারা একটি চেক পয়েন্টে হামলা চালিয়ে পুলিশ সদস্যদের হত্যা করেছে। সরকার নিয়ন্ত্রিত এ জেলায় চলমান ব্যাপক লড়াইয়ে এটি সর্বশেষ প্রাণহানির ঘটনা। জেলাটি তালেবানের দখলে চলে যেতে পারে বলেও ধারণা করা হচ্ছে।

বুধবার স্থানীয় এক কর্মকর্তা জানান, 'পুলিশ সদস্যরা আত্মসমর্পণ করার পর তালেবান বিদ্রোহীরা তাঁদের হত্যা করে। তবে এমন দাবি প্রত্যাখ্যান করেছে তালেবান।' এই হামলার ঘটনা এমন একসময় ঘটল, যখন আফগান সরকার ও তালেবানের মধ্যে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে কাতারে ঐতিহাসিক শান্তি আলোচনা চলছে।

সর্বশেষ এ সংঘর্ষ দক্ষিণাঞ্চলের উরুজগান প্রদেশের গিজাব জেলায় ঘটেছে। সেখানে কয়েক দিন ধরেই তালেবানের সঙ্গে সরকারি বাহিনীর ব্যাপক যুদ্ধ চলছে।

তালেবান জেলাটির নিয়ন্ত্রণ নিতে আফগান পুলিশ ও সেনা ফাঁড়িতে একের পর এক হামলা চালাচ্ছে। উরুজগান গভর্নরের মুখপাত্র জেলগেই ইবাদি জানান, 'মঙ্গলবার আত্মসমর্পণ করলে তালেবান যোদ্ধারা স্থানীয় ও জাতীয় ২৮ পুলিশ সদস্যকে বাড়িতে চলে যাওয়ার সুযোগ দেওয়ার প্রস্তাব দেয়। কিন্তু আত্মসমর্পণের পর তাদের হত্যা করা হয়েছে।'

তবে তালেবানের এক মুখপাত্র ক্বারি মোহাম্মদ ইউসুফ আহমদি এ হামলার দায় স্বীকার করে বলেছেন, এলাকার পুলিশ বিদ্রোহীদের কাছে আত্মসমর্পণ করতে অস্বীকার করার পর বিদ্রোহীরা তাদের ওপর হামলা চালিয়েছিল।

সূত্র : ট্রিবিউন ইন্ডিয়া।

মন্তব্য



সাতদিনের সেরা