kalerkantho

সোমবার । ১০ কার্তিক ১৪২৭। ২৬ অক্টোবর ২০২০। ৮ রবিউল আউয়াল ১৪৪২

করোনায় কমবে গড় আয়ু, দাবি গবেষণার

অনলাইন ডেস্ক   

২০ সেপ্টেম্বর, ২০২০ ১১:৩২ | পড়া যাবে ১ মিনিটে



করোনায় কমবে গড় আয়ু, দাবি গবেষণার

করোনাভাইরাস দ্রুত ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে। ইউরোপের দেশগুলোতে শুরু হয়েছে দ্বিতীয় তরঙ্গ। করোনাভাইরাস নিয়ে নিয়মিত গবেষণা চলছে। বিজ্ঞানীরা একটি গবেষণায় দাবি করেছেন যে করোনাভাইরাস সংক্রমণের কারণে অনেক অঞ্চলের মানুষের গড় বয়স হ্রাস পাবে। গবেষণাটি পিএলওএস ওয়ান জার্নালে প্রকাশিত হয়েছে।

করোনা বিশ্বব্যাপী মানুষের আয়ুতে প্রভাব ফেলতে চলেছে। গবেষণায় বলা হয়েছে, ইউরোপ এবং উত্তর আমেরিকার দেশগুলোতে করোনা সংক্রমণের প্রভাবে গড় বয়স ১০ শতাংশ কমে যেতে পারে।

গবেষণায় জানানো হয়েছে, করোনায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোতে মানুষের আয়ুতে আরো বেশি প্রভাব ফেলবে। এই গবেষণায় এক প্রকার হুঁশিয়ারি দেওয়া হয়েছে যে যদি স্বাস্থ্যসেবা, আর্থ-সামাজিক পরিস্থিতি এবং শিক্ষার ক্ষেত্রে বিশ্বব্যাপী সংস্কার না করা হয়, তবে ভবিষ্যতে পরিস্থিতি অত্যন্ত মারাত্মক হবে।  গবেষণার সঙ্গে যুক্ত চীনের সাংহাই বিশ্ববিদ্যালয়ের এশিয়ান ডেমোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক গিলিউম মারোস জানিয়েছেন, আয়ুতে করোনা ভাইরাসের প্রভাব এরই মধ্যে অনুভূত হয়েছে, যা মারাত্মকভাবে প্রভাবিত হয়েছে।

গবেষণায় করোনাভাইরাসে মৃত্যুর প্রভাব এবং করোনাভাইরাস সংক্রমণের চারটি বিস্তৃত অঞ্চল এবং বিভিন্ন বয়সীদের মধ্যে করোনার প্রভাব নিয়ে কাজ হয়েছে৷

সূত্র : বিজনেস লাইন।

মন্তব্য



সাতদিনের সেরা