kalerkantho

বুধবার । ১২ কার্তিক ১৪২৭। ২৮ অক্টোবর ২০২০। ১০ রবিউল আউয়াল ১৪৪২

করোনায় অনলাইন ও ডাক বিভাগের মাধ্যমে সেবা দিচ্ছে নিউ ইয়র্ক কনস্যুলেট

বিশেষ প্রতিনিধি, নিউ ইয়র্ক   

১৯ সেপ্টেম্বর, ২০২০ ০৩:৩১ | পড়া যাবে ২ মিনিটে



করোনায় অনলাইন ও ডাক বিভাগের মাধ্যমে সেবা দিচ্ছে নিউ ইয়র্ক কনস্যুলেট

করোনা মহামারিতে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক বিশেষভাবে আক্রান্ত হওয়ার পরিপ্রেক্ষিতে অনলাইন ও ডাক বিভাগের মাধ্যমে সেবা দেওয়া শুরু করেছে নিউ ইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট। তবে তার জন্য আগেই অ্যাপয়েনমেন্ট নেওয়ার প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন কনস্যুলেটের কর্মকর্তারা।

করোনা সংক্রমণের আগে সেবা গ্রহণকারীরা অ্যাপয়েনমেন্ট ছাড়াই কনস্যুলেটে সশরীরে উপস্থিত হয়ে সেবা নিতেন। তবে কভিড-১৯-এর কারণে নিউ ইয়র্কের স্থানীয় সরকারের গাইডলাইন অনুসরণ করে সেবা দিচ্ছে কন্যসুলেট। এ জন্য অনলাইন এবং ডাক বিভাগের মাধ্যমে কাজ করা হচ্ছে।

কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা জানিয়েছেন, নিউ ইয়র্ক কনস্যুলার সেবা অধিকতর সহজীকরণ, সময়োপযোগী এবং আধুনিকায়নের লক্ষ্যে অনলাইনে ডাকসেবা ও অ্যাপয়েনমেন্ট নেওয়ার পদ্ধতি চালু করা হয়েছে। কনস্যুলেটের ওয়েবসাইটের (https://www.bdcgny.org/) মাধ্যমে এই সেবা নিতে হবে।

করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে মেশিন রিডেবল পাসপোর্ট রি-ইস্যু, নো ভিসা রিকোয়ার্ড, ভিসা, জন্ম সনদ, দ্বৈত নাগরিক সার্টিফিকেট, সত্যায়ন, সার্টিফিকেট ইত্যাদি ক্ষেত্রে কনস্যুলার সেবা ডাকযোগে দেওয়া হচ্ছে। ওয়েবসাইটে অনলাইন ডাক টোকেন পদ্ধতি চালু করা হয়েছে।

এর ফলে সেবা গ্রহণকারীরা সহজেই ঘরে বসে তাঁর সেবাটি দ্রুত ও নিরাপদে ডাকযোগে গ্রহণ করতে পারবেন। পাশাপাশি যেকোনো সময় তাঁর সেবাটির সম্পর্কে বিস্তারিত তথ্য অবগত হতে পারবেন। কনস্যুলেটে ডাকযোগে খামটি পৌঁছানোর সঙ্গে সঙ্গে সেবা গ্রহণকারী ই-মেইলের মাধ্যমে তা অবগত হবেন এবং সেবা প্রদান সম্পন্ন হলে ডাকযোগে তা প্রেরণের সময়ও সেবাগ্রহণকারী ই-মেইলের মাধ্যমে অবগত হবেন।

জরুরি যেকোনো প্রয়োজনে নিম্নলিখিত ফোন এবং ই-মেইলে যোগাযোগের অনুরোধ করা হয়েছে। ফোন :  ২১২-৫৯৯-৬৭৬৭। হটলাইন : ৬৪৬-৬৪৫-৭২৪২। ই-মেইল : [email protected]

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বা সিডিসির নির্দেশনা অনুযায়ী এবং নিউ ইয়র্ক স্থানীয় সরকারের নীতিমালা মেনে কনস্যুলেট সেবা দিচ্ছে বলে জানিয়েছেন কনসাল জেনারেল। আর এর উদ্দেশ্য জনসাধারণের নিরাপত্তার দিকটি নিশ্চিত করা।

মন্তব্য



সাতদিনের সেরা