kalerkantho

মঙ্গলবার । ৪ কার্তিক ১৪২৭। ২০ অক্টোবর ২০২০। ২ রবিউল আউয়াল ১৪৪২

শান্তি আলোচনা চলাকালীন আফগানিস্তানে নিহত ৪৯

অনলাইন ডেস্ক   

১৮ সেপ্টেম্বর, ২০২০ ০৯:১৬ | পড়া যাবে ২ মিনিটে



শান্তি আলোচনা চলাকালীন আফগানিস্তানে নিহত ৪৯

কাতারের রাজধানী দোহায় আফগানিস্তান সরকার ও তালেবান বিদ্রোহীদের মধ্যে শান্তি আলোচনা চলাকালীন  নাঙ্গাহার প্রদেশের একটি শহরে রাতভর লড়াই চলেছে। রাতভর এই লড়াইয়ে আফগান নিরাপত্তা বাহিনীর ১১ সদস্য, আট জন সরকার সমর্থক যোদ্ধা এবং ৩০ তালেবান সদস্য নিহত হয়েছে বলে প্রাদেশিক কর্মকর্তারা জানিয়েছেন। নাঙ্গাহার প্রাদেশিক সরকারের মুখপাত্র আতাউল্লাহ খোজিয়ানি দাবি করেন, তালেবান যোদ্ধারা কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলা চালালে এই লড়াই শুরু হয়।

দুই দশক ধরে চলা রক্তক্ষয়ী সংঘাতে আফগানিস্তানে কয়েক হাজার মানুষ নিহত হয়েছে। বাস্তুচ্যুত হয়েছেন কয়েক লাখ মানুষ। এবার শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে দেশটির নির্বাচিত সরকারের সঙ্গে প্রথমবারের মতো মুখোমুখি আলোচনায় অংশ নিচ্ছে তালেবান। গত শনিবার থেকে কাতারের রাজধানী দোহায় তাদের ঐতিহাসিক শান্তি আলোচনা শুরু হয়েছে। দুই দশক ধরে চলমান যুদ্ধের অবসান ছাড়াও নারী অধিকার রক্ষার বিষয়টিও গুরুত্ব পেয়েছে আলোচনায়।

ওই শান্তি আলোচনার মধ্যে বুধবার রাতে নাঙ্গাহার প্রদেশে দুই পক্ষের মধ্যে লড়াই শুরু হয়। আফগান প্রতিরক্ষামন্ত্রী আসাদুল্লাহ খালিদ বলেন, ‘আমাদের তরফ থেকে কোনও হামলা হয়নি।  শত্রুরা হামলা অব্যাহত রেখেছে আর আফগান নাগরিকদের রক্তপাত চালিয়ে যাচ্ছে।’

নাঙ্গাহার প্রাদেশিক সরকারের মুখপাত্র আতাউল্লাহ খোজিয়ানিস বলেন, লড়াইয়ে নিরাপত্তা বাহিনীর ১১ সদস্য এবং খোজিয়ানি জেলায় আটজন সরকার সমর্থক যোদ্ধা নিহত হয়েছে। এসব লড়াইয়ে অন্তত ৩০ তালেবান সদস্য নিহত হয়েছে বলে দাবি করেন তিনি।

সূত্র: আল জাজিরা

মন্তব্য



সাতদিনের সেরা