kalerkantho

মঙ্গলবার । ৪ কার্তিক ১৪২৭। ২০ অক্টোবর ২০২০। ২ রবিউল আউয়াল ১৪৪২

সৌদিতে ১ লাখ ২০ হাজার বছর আগের মানুষের পায়ের ছাপের সন্ধান!

অনলাইন ডেস্ক   

১৭ সেপ্টেম্বর, ২০২০ ১৯:০১ | পড়া যাবে ২ মিনিটে



সৌদিতে ১ লাখ ২০ হাজার বছর আগের মানুষের পায়ের ছাপের সন্ধান!

ছবি: গবেষকদের খুঁজে পাওয়া ১ লাখ ২০ হাজার বছর আগের মানুষের সেই পায়ের ছাপ।

সৌদি আরবের উত্তর-পশ্চিমাঞ্চলীয় তাবুক প্রদেশে ১ লাখ ২০ হাজার বছর আগের মানুষের পায়ের ছাপ খুঁজে পাওয়ার দাবি করেছেন গবেষকরা। পায়ের ওই ছাপ শুকিয়ে যাওয়া পুরনো একটি হ্রদ থেকে পাওয়া গেছে বলে গালফ নিউজের খবরে বলা হয়েছে।

আজ বৃহস্পতিবার রিয়াদে এক সংবাদ সম্মেলনে সৌদি হেরিটেজ অথরিটি নতুন এই প্রত্মতাত্ত্বিক আবিষ্কারের কথা ঘোষণা দেয়।

যেখানে পায়ের ছাপ পাওয়া গেছে, সেখানে একটি অগভীর হ্রদে হোমো সেপিয়েন্সের একটি ছোট দল পানি পান করার জন্য আসতো বলে প্রতিবেদনে বলা হয়েছে। হ্রদটিতে এখনকার প্রজাতির উট, মহিষ বা হাতির বড় প্রজাতির প্রাণীরা প্রায়ই পানি পান করতে যেতো।

সৌদি ও আন্তর্জাতিক প্রত্মতাত্ত্বিকদের একটি টিম শুকিয়ে যাওয়া ওই প্রাচীন হ্রদের আশেপাশে মানুষ, উট, হাতি, বন্য প্রাণী ও শিকারি প্রাণীর পায়ের চিহ্ন পেয়েছে।

হেরিটেজ অথরিটির প্রধান নির্বাহী ড. জাসের আল হারবিশ বলেছেন, তারা মানুষের সাতটি, উটের ১০৭টি, হাতির ৪৩টি এবং অন্যান্য প্রাণীর পায়ের ছাপ খুঁজে পেয়েছেন। এছাড়াও ওই টিম হাতির ২২৩টি ফসিল এবং গেজেল বোন পেয়েছে। শিকারি পশুর অস্তিত্বও পাওয়া গেছে।

উল্লেখ্য, গত দশক থেকেই গবেষকেরা বলে আসছেন যে- সৌদি আরবের পরিস্থিতি সব সময় একরকম ছিল না। প্রাকৃতিক জলবায়ু পরিবর্তনের কারণে অনেক সবুজ এবং আর্দ্র অবস্থায় ছিল। শেষ ইন্টারগ্লেসিয়াল যুগে এ অবস্থা সৃষ্টি হয়েছিল।

সূত্র : গালফ নিউজ।

মন্তব্য



সাতদিনের সেরা