kalerkantho

মঙ্গলবার । ৪ কার্তিক ১৪২৭। ২০ অক্টোবর ২০২০। ২ রবিউল আউয়াল ১৪৪২

উত্তর আয়ারল্যান্ডের হয়ে ব্রিটেনকে সতর্ক করলেন জো বাইডেন

অনলাইন ডেস্ক   

১৭ সেপ্টেম্বর, ২০২০ ১৩:১৬ | পড়া যাবে ২ মিনিটে



উত্তর আয়ারল্যান্ডের হয়ে ব্রিটেনকে সতর্ক করলেন জো বাইডেন

যুক্তরাজ্যকে সতর্ক করে দিয়ে যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন বলেছেন, চলতি বছরের নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচিত হলে উত্তর আয়ারল্যান্ডের শান্তি ব্রেক্সিটের দুর্ঘটনার শিকার হতে দেবেন না তিনি। 

তিনি আরো বলেছেন, গুড ফ্রাইডে চুক্তির প্রতি শ্রদ্ধা জানিয়ে যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্রের সব ধরনের বাণিজ্য চুক্তি অবশ্যই নির্ভরযোগ্য হতে হবে। প্রসংগত উত্তর আয়ারল্যান্ডকে অধিক স্বায়ত্তশাসন দিয়ে ১৯৯৮ সালে লন্ডন ও বেলফাস্টের চুক্তি স্বাক্ষর হয়। সেই চুক্তি গুড ফ্রাইডে অ্যাগ্রিমেন্ট নামে পরিচিত।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ওয়াশিংটন সফরে মার্কিন রাজনীতিকদের ব্রেক্সিটের ব্যাপারে আশ্বস্ত করার চেষ্টা করেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সেই সময় বলেছেন, যুক্তরাজ্য সঠিকভাবেই বেক্সিট সম্পন্ন করবে বলে মনে করেন তিনি।

মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসি এ ব্যাপারে বলেছেন, গুড ফ্রাইডে অ্যাগ্রিমেন্ট উপেক্ষা করে কোনো কর্মকাণ্ড সম্পন্ন করলে যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্রের বাণিজ্য চুক্তি মার্কিন কংগ্রেসে পাস হবে না।

তিনি আরো বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার ফলে উত্তর আয়ারল্যান্ডের শান্তি বিঘ্নিত হতে পারে। সেটা হতে দেওয়া যাবে না।

ব্রিটেনকে সতর্ক করে দিয়ে মার্কিন কংগ্রেসের সদস্যরা বলেছেন, গুড ফ্রাইডে চুক্তির শর্ত রক্ষায় ব্রিটেন ব্যর্থ হলে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য বাণিজ্য চুক্তি আটকে দেওয়া হবে।

সূত্র : বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা