kalerkantho

মঙ্গলবার । ৪ কার্তিক ১৪২৭। ২০ অক্টোবর ২০২০। ২ রবিউল আউয়াল ১৪৪২

ভারতীয় সেনাবাহিনীর নর্দার্ন কমান্ডের বিবৃতি

পূর্ব লাদাখে যুদ্ধের জন্য প্রস্তুত ভারতীয় সেনাবাহিনী

অনলাইন ডেস্ক   

১৬ সেপ্টেম্বর, ২০২০ ১৯:৫১ | পড়া যাবে ২ মিনিটে



পূর্ব লাদাখে যুদ্ধের জন্য প্রস্তুত ভারতীয় সেনাবাহিনী

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং লাদাখের এক ঘাঁটিতে সেনা কর্মকর্তাদের সঙ্গে দাঁড়িয়ে রয়েছেন। চলতি বছরের ১৭ জুলাই এই ছবিটি তুলা হয়।

রীতিমতো যুদ্ধের বার্তা দিয়ে চীনকে হুঁশিয়ারি দিল ভারত। শীতের লাদাখেও পুরোদমে যুদ্ধের জন্য প্রস্তুত ভারতীয় সেনা বলে জানানো হয়েছে দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে। বুধবার দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ভারতীয় সেনা পুরোদমে প্রস্তুত এবং পূর্ব লাদাখে শীতেও পুরোদমে যুদ্ধের জন্য সক্ষম তারা।

সম্প্রতি চীনা সরকারের মুখপাত্র গ্লোবাল টাইমসের এক রিপোর্টে উল্লেখ করা হয় যে ভারতের বাহিনী সেভাবে দক্ষ নয়, শীতকালে লড়াই চালাতে পারবে না। তারই পাল্টা জবাব দিয়েছে ভারতীয় সেনাবাহিনীর নর্দার্ন কমান্ড। নর্দার্ন কমান্ডের এক মুখপাত্র বিবৃতিতে বলেছেন, এটা উপেক্ষা করাই ভালো। ভারতীয় সেনাবাহিনী পুরোদমে প্রস্তুত এবং পূর্ব লাদাখে শীতেও পুরোদমে যুদ্ধের জন্য সক্ষম। 

বিবৃতিতে তিনি আরো বলেন, ভারত শান্তিপ্রিয় দেশ এবং প্রতিবেশী দেশের সঙ্গে সুসম্পর্ক রাখতে আগ্রহী। কূটনৈতিক আলোচনার মাধ্য়মে সমস্যা সমাধান চায় ভারত। পূর্ব লাদাখে চীনের সঙ্গে সীমান্ত বিবাদ মেটাতে যখন আলাপ-আলোচনা চলছে, সেসময়ই সামরিক স্তরে সবরকম প্রস্তুতি রাখা হচ্ছে এই দীর্ঘ অচলাবস্থার জন্য।

ভারতের নর্দার্ন কমান্ডের মুখপাত্র আরো বলেছেন, সাধারণত তাপামাত্রা মাইনাস ৩০-৪০ ডিগ্রি সেলসিয়াসে নেমে যায়। ঠান্ডা বাতাস আরো বিপজ্জনক হয়ে পড়ে সেনাবাহিনীর জন্য। বরফে রাস্তা বন্ধ হয়ে যায়। কিন্তু এসবের পরও ভারতীয় সৈনিকদের শীতে লড়াই চালানোর দারুণ অভিজ্ঞতা রয়েছে এবং তাঁরা মানসিকভাবে এ জন্য প্রস্তুত।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

মন্তব্য



সাতদিনের সেরা