kalerkantho

মঙ্গলবার । ৮ আষাঢ় ১৪২৮। ২২ জুন ২০২১। ১০ জিলকদ ১৪৪২

বিজ্ঞানীরা নিজ দেহেও টিকা টেস্ট করছেন, বাদ যাচ্ছে না স্বজন, বন্ধুবান্ধব

অনলাইন ডেস্ক   

২ সেপ্টেম্বর, ২০২০ ১২:০৭ | পড়া যাবে ২ মিনিটে



বিজ্ঞানীরা নিজ দেহেও টিকা টেস্ট করছেন, বাদ যাচ্ছে না স্বজন, বন্ধুবান্ধব

করোনার ভ্যাকসিন তৈরিতে সারা বিশ্ব জুড়ে চলছে জোর প্রচেষ্টা।  এই পরিস্থিতিতে  ডিআইওয়াই ( নিজেদের শরীরে নিজেরাই ভ্যাকসিন প্রয়োগ) এর পরামর্শ দিয়েছেন অনেক বিজ্ঞানীরা। এই পথ অবলম্বন করে আশানুরুপ ফলাফল পেয়েছেন বিশ্বের অনেকজন বিজ্ঞানী।

উদাহরণস্বরুপ প্রথমেই যার কথা আসে তিনি হলেন, বিজ্ঞানী জনি স্টাইন, যিনি সিয়াটেলের একটি বায়োটেক সংস্থা নর্থ কোস্ট বায়োলজিক্স পরিচালনা করেন। নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদন থেকে জানা যায়, জুন মাসে সান জুয়ান দ্বীপের মেয়র ফারহাদ ঘাটান এবং আরো ৩০ জনকে তাদের নিজ দেহে ভ্যাকসিন দেওয়ায় ওয়াশিংটনের অ্যাটর্নি জেনারেল স্টাইনকে থাপ্পড় মারেন। সেই সাথে ৪০০ ডলার জরিমানা করা হয়।

এফডিএ অনুমোদনের বাইরে অন্য একটি ভ্যাকসিনের প্রচেষ্টা হ'ল র‌্যাপিড ডিপ্লোয়মেন্ট ভ্যাকসিন সহযোগী বা আরএডিভিএসি। মহামারীর পরিস্থিতি বিবেচনা করে সাধারণ  প্রক্রিয়াটির বাইরে যাওয়ার ধারণাকে  স্বাগত জানিয়েছেন সমর্থকরা।

জন্স হপকিন্স বার্মান ইনস্টিটিউট অফ বায়োথিক্সের পরিচালক জেফ্রি কাহন বলেছেন যে অন্যকে ডিআইওয়াই ভ্যাকসিন গ্রহণে উত্সাহিত করা “পেটেন্ট ওষুধ ও দিনগুলিতে” ফিরে যাওয়ার ঝুঁকিকে নির্দেশ করে, যেখানে মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে প্রতিকার বিক্রি হয়েছিল।

এদিকে, মেয়র ঘাটান জানিয়েছেন, স্টাইনের ভ্যাকসিন গ্রহণের বিষয়ে তার কোনও আফসোস নেই। তিনি জানান, কোন সুরক্ষা না থাকার চেয়ে বা অপেক্ষা করার চেয়ে নিজ শরীরে ভ্যাকসিন গ্রহণই ঠিক মনে হয়েছে।

সূত্র: ফক্স নিউজ



সাতদিনের সেরা