kalerkantho

রবিবার । ১২ আশ্বিন ১৪২৭ । ২৭ সেপ্টেম্বর ২০২০। ৯ সফর ১৪৪২

বেশি ভোট না পেয়েও যেভাবে মার্কিন প্রেসিডেন্ট হওয়া যায়

অনলাইন ডেস্ক   

১৫ আগস্ট, ২০২০ ০৮:২২ | পড়া যাবে ২ মিনিটে



বেশি ভোট না পেয়েও যেভাবে মার্কিন প্রেসিডেন্ট হওয়া যায়

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় ঘনিয়ে আসছে। আর মাত্র একশ দিনেরও কম সময় রয়েছে নির্বাচনের। নির্বাচন যতই নিকটে চলে আসছে, ততই এ নিয়ে আলোচনা বাড়ছে।

এর আগে ২০১৬ সালের নির্বাচনে ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে বেশি ভোট পেয়েছিলেন। তার পরেও তিনি ক্ষমতায় আসতে পারেননি। অন্যদিকে ভোট কম পেয়েও প্রেসিডেন্ট হয়েছেন ট্রাম্প।

জানা গেছে, যুক্তরাষ্ট্রে ভোটারদের ভোট (পপুলার ভোট) এবং তাদের দ্বারা নির্বাচিত 'ইলেক্টরাল কলেজ'-এর ভিত্তিতে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট নির্বাচন করা হয়। জনসংখ্যার ওপর ভিত্তি করে বিভিন্ন রাজ্যে ইলেক্টরাল কলেজ সংখ্যা নির্ধারণ আছে। সে দেশে মোট ইলেক্টরাল কলেজ ৫৩৮ টি।

তার মধ্যে ক্যালিফোর্নিয়াতে সর্বোচ্চ সংখ্যক ৫৫টি ইলেক্টরাল কলেজ আছে। কেউ প্রেসিডেন্ট হতে গেলে ২৭০টির বেশি ইলেক্টরাল ভোট পেতে হয়। যেমন, টেক্সাসে ৩৮টি ইলেক্টরাল ভোট আছে। কোনো দল যদি সেখানে ভোটারদের ৫০.১ শতাংশ ভোট পায়, তাহলে সেখানকার ৩৮টি ইলেক্টরাল ভোট তাদের হয়ে যাবে।

সে কারণে জনগণের ভোটের চেয়ে নির্দিষ্ট কিছু রাজ্যে বিজয় চায় মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থীরা।

গত নির্বাচনে হিলারি ক্লিনটনের চেয়ে ৩০ লাখ ভোট কম পেয়েও কেবল ইলেক্টরাল ভোটের জেরে প্রেসিডেন্ট হয়েছেন ডোনাল্ড ট্রাম্প।  তারও আগে ২০০০ সালে জর্জ ডাব্লিউ বুশ ২৭১টি ইলেক্টরাল ভোট পেয়ে প্রেসিডেন্ট হয়েছেন। তবে তার প্রতিদ্বন্দ্বী কিন্তু তার চেয়ে পাঁচ লাখের বেশি ভোট পেয়েও ক্ষমতায় যেতে পারেননি।

সূত্র : বিবিসি

মন্তব্য



সাতদিনের সেরা