kalerkantho

বৃহস্পতিবার । ১৬ আশ্বিন ১৪২৭ । ১ অক্টোবর ২০২০। ১৩ সফর ১৪৪২

করোনা ভ্যাকসিন দ্রুত বাজারে আসার দাবি প্রত্যাহার জার্মান সংস্থার

অনলাইন ডেস্ক   

১৩ আগস্ট, ২০২০ ২০:৩১ | পড়া যাবে ২ মিনিটে



করোনা ভ্যাকসিন দ্রুত বাজারে আসার দাবি প্রত্যাহার জার্মান সংস্থার

করোনাভাইরাসের সম্ভাব্য একটি ভ্যাকসিন দ্রুত বাজারে চলে আসার দাবি থেকে সরে এল জার্মানির রবার্ট কখ ইনস্টিটিউট। এর আগে আগামী কয়েক মাসের মধ্যেই এক বা একাধিক ভ্যাকসিন পাওয়া যাবে বলে জানিয়েছিল তারা।

বুধবার সংস্থার ওয়েবসাইটে একটি ডকুমেন্ট আপলোড করে দাবি করা হয়েছিল, আর কিছুদিনের মধ্যেই করোনার ভ্যাকসিন পাওয়া যাবে। কিন্তু পরে ওই নথিটি ওয়েবসাইট থেকে মুছে ফেলা হয়েছে। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, পুরনো একটি নথি ভুল করে আপলোড করা হয়েছিল।

বুধবার যে নথিটি জার্মান ভাষায় আপলোড করা হয়েছিল, তার শিরোনাম ছিল, 'দ্য প্যানডেমিক ইন জার্মানি ইন দ্য কামিং মান্থস', সহজ বাংলায় বললে, 'আগামী কয়েক মাসে জার্মানিতে মহামারির অবস্থা কী হবে'। সেখানেই বলা হয়েছিল, ২০২০ সালের শরৎকালের মধ্যেই এক বা একাধিক ভ্যাকসিন চলে আসার সম্ভাবনা আছে।

রবার্ট কখ ইনস্টিটিউট এমন সময় ভুল করল, যখন জার্মানিতে করোনার প্রকোপ আবার বাড়ছে। বুধবারই স্বাস্থ্যমন্ত্রী ইয়েন্স স্পান সকলকে সতর্ক থাকার আবেদন জানিয়েছেন। ৯ মে-র পর দৈনিক সব চেয়ে বেশি লোক করোনায় আক্রান্ত হয়েছেন বুধবার।

রবার্ট কখ ইনস্টিটিউট তাদের নথি মুছে ফেলার কাজটা করল যখন রাশিয়া করোনার ভ্যাকসিন বের করে ফেলেছে বলে দাবি করেছে। ইনস্টিটিউটের নথিতেও দ্রুত করোনার ভ্যাকসিন বেরনোর কথাই বলা হয়েছিল।

সূত্র : ডয়েচে ভেলে।

মন্তব্য



সাতদিনের সেরা