kalerkantho

বৃহস্পতিবার । ১৬ আশ্বিন ১৪২৭ । ১ অক্টোবর ২০২০। ১৩ সফর ১৪৪২

ডিয়াগো গার্সিয়ায় বি-২ স্টেলথ বোমারু বিমান পাঠিয়েছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক   

১৩ আগস্ট, ২০২০ ২০:০৩ | পড়া যাবে ২ মিনিটে



ডিয়াগো গার্সিয়ায় বি-২ স্টেলথ বোমারু বিমান পাঠিয়েছে যুক্তরাষ্ট্র

তাইওয়ান নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা দিন দিন বাড়ছে। এমন উত্তেজনার আবহে যে কোনো প্রতিকূল পরিস্থিতি মোকাবেলা করার জন্য আমেরিকা তাঁর ভারত মহাসাগরের নৌঘাঁটি ডিয়াগো গার্সিয়াতে পারমাণবিক বোমা হামলা চালাতে সক্ষম তিনটি অত্যাধুনিক বি-২ স্টেলথ বোমারু বিমান মোতায়েন করেছে। মার্কিন এই পদক্ষেপে দু’দেশের মধ্যে উত্তেজনা আরো বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

বোমারু বিমানগুলো গতকাল মিসৌরির হোয়াইটম্যান বিমানবাহিনী ঘাঁটি থেকে প্রশান্ত মহাসাগর পেরিয়ে ব্রিটিশ ভারত মহাসাগরীয় অঞ্চলের অংশ ডিয়াগো গার্সিয়া নৌঘাঁটিতে অবতরণ করেছে। উন্নত স্টেলথ প্রযুক্তির সাহায্যে বি-২ বোমারুগুলো বিমান-প্রতিরক্ষা রাডারকে ফাঁকি দিয়ে শত্রু অঞ্চলে প্রবেশ করতে পারে।

যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক কমান্ড-এর পক্ষ থেকে বিবৃতি জারি করে বলা হয়েছে, তিনটি বি-২ স্পিরিট স্টেলথ বোম্বার বিমান মোতায়েন করা হয়েছে। এটি যে কোনো চীনা পদক্ষেপের প্রতিক্রিয়া জানাতে মোতায়েন করা হয়েছে। প্রায় ২৯ ঘন্টা উড়ে এসে ওই বিমান হাজির হয়েছে নৌঘাঁটিতে।

২০১৬ সালের পর এই অঞ্চলে প্রথম এমন বোমারু বিমান পাঠিয়েছে আমেরিকা। মনে করা হচ্ছে, তাইওয়ানে চীনের ক্রমবর্ধমান হস্তক্ষেপের জবাবে মার্কিন যুক্তরাষ্ট্র এই পদক্ষেপ নিয়েছে।

তাইওয়ান ও দক্ষিণ চীন সাগরের বিতর্কিত দ্বীপপুঞ্জের প্রতি চীনের আগ্রাসী মনোভাবের কারণে যুক্তরাষ্ট্র ইন্দো-প্যাসিফিক এলাকায় নিজেদের উপস্থিতি ও শক্তিবৃদ্ধিতে জোর দিয়েছে।

সূত্র : দ্য অস্ট্রেলিয়া।

মন্তব্য



সাতদিনের সেরা