kalerkantho

মঙ্গলবার । ১৪ আশ্বিন ১৪২৭ । ২৯ সেপ্টেম্বর ২০২০। ১১ সফর ১৪৪২

করোনাকালে পুরুষরা বাড়ির কাজ বেশি করছে?

অনলাইন ডেস্ক   

১৩ আগস্ট, ২০২০ ০৮:০৩ | পড়া যাবে ২ মিনিটে



করোনাকালে পুরুষরা বাড়ির কাজ বেশি করছে?

করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে যাওয়ার জেরে ভারতে লকডাউনের মধ্যেই পুরুষরা ঘরের কাজ বেশি করছে নাকি? কিছু পরিসংখ্যানে উঠে এসেছে- ঘটনা সত্য। তবে লৈঙ্গিক সমতা নিয়ে প্রশ্ন উঠছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে ভারতের চর্মরোগ বিশেষজ্ঞ ডা. রাহুল নাগারকে উদ্ধৃত করে বলা হয়েছে, বাড়িতে কাজের ক্ষেত্রে পরিস্থিতি কিছুটা বদলেছে।

রাহুল বলেন, আমার স্ত্রীও একজন চিকিৎসক। ভারতে আমরা মধ্যবিত্ত বলা চলে। আমাদের বাড়িতে কাজে সহায়তার জন্য একজনকে রাখা ছিল। আর আমার স্ত্রী বাচ্চাদের দেখভাল করতো।

তিনি আরো বলেন, যখন মহামারি শুরু হলো, ভারত লকডাউনে চলে যাওয়ার পর আমাদের বাড়িতে কাজে যিনি সহায়তা করতেন, উনি আর আসতে পারলেন না। শুরুর দিকে আমার স্ত্রী কিছুটা সামলে নিয়েছে। তবে সরকারি হাসপাতালে চাকরি করায় পরের দিকে আর বাড়িতে সময় দিতে পারেনি। ফলে আমাকেই বাচ্চা সামলানো থেকে শুরু করে ঘরের কাজের দায়িত্বটা নিতে হয়।

তিনি আরো বলেন, বাচ্চাদের দেখভাল করা থেকে শুরু করে তাদের অনলাইন ক্লাসে যুক্ত হওয়া, গোসল করানো, ঘর মোছা, রান্না করা ও খাবার পরিবেশনের দায়িত্বও আমি পালন করি।

বর্তমানে আমার স্ত্রী বাড়িতে সময় দিতে পারছে। আমাদের কাজে সহায়তাকারীও ফিরে এসেছেন। তবে এখন আমরা বাড়িতে প্রায় সমান কাজ করছি। অথচ, আগে বাড়িতে আমার স্ত্রী পাঁচ ঘণ্টা কাজ করলে আমি এক ঘণ্টারও কম সময় কাজ করতাম।

সূত্র : বিবিসি

মন্তব্য



সাতদিনের সেরা