kalerkantho

শুক্রবার । ৩ আশ্বিন ১৪২৭। ১৮ সেপ্টেম্বর ২০২০। ২৯ মহররম ১৪৪২

মডের্নার টিকা একশ মিলিয়ন ডোজ নিতে চুক্তি করল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক   

১২ আগস্ট, ২০২০ ০৮:১৯ | পড়া যাবে ২ মিনিটে



মডের্নার টিকা একশ মিলিয়ন ডোজ নিতে চুক্তি করল যুক্তরাষ্ট্র

মার্কিন জৈবপ্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠান মডের্না ইনকরপোরেশনের কাছ থেকে দেড় বিলিয়ন ডলারে করোনাভাইরাসের টিকার একশ মিলিয়ন ডোজ নেওয়ার চুক্তি করেছে যুক্তরাষ্ট্র। গতকাল মঙ্গলবার হোয়াইট হাউস এবং মডের্নার পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে করোনাভাইরাসের সংক্রমণ থামাতে গত কয়েক সপ্তাহে বেশ কিছু প্রতিষ্ঠানের সঙ্গে টিকার কয়েক মিলিয়ন ডোজ নেওয়ার ব্যাপারে চুক্তি করেছে যুক্তরাষ্ট্র। এ বছরের মধ্যেই জনগণের কাছে করোনা টিকা পৌঁছে দেওয়ার জন্য কাজ করছে মার্কিন প্রশাসন।

জানা গেছে, করোনাভাইরাসের যে টিকা মডের্না তৈরি করছে, তা প্রতিজনকে দু'টি করে ডোজ দিতে হবে। এজন্য প্রতি ডোজে খরচ পড়বে ৩০.৫০ ডলার। 

অ্যাস্ট্রাজেনেকা'র সঙ্গেও চুক্তি করেছে যুক্তরাষ্ট্র। গবেষণা ও করোনা টিকা উদ্ভাবনের খরচের ভিত্তিতে প্রতিষ্ঠানটি টিকার দু'টি ডোজ দিতে চায় ২০ ও ৪২ ডলারে।

মডের্নার টিকা বর্তমানে পরীক্ষার চূড়ান্ত ধাপে রয়েছে। সেপ্টেম্বরের মধ্যেই এ টিকার পরীক্ষা-নিরীক্ষা শেষ হওয়ার কথা।  সেই প্রতিষ্ঠানের কাছ থেকে এরই মধ্যে একশ মিলিয়ন ডোজ নেওয়ার চুক্তি সেরেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র করোনা টিকার জন্য চুক্তি করেছে জনসন অ্যান্ড জনসন, অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার, বিয়নটেক, স্যানোফি, গ্ল্যাক্সোস্মিথক্লিন এর সঙ্গে।

মার্কিন প্রশাসন চায়, করোনা টিকার অন্তত পাঁচশ মিলিয়ন ডোজ। তবে সেটা অবশ্যই করোনা টিকার অনুমোদনের পর। অতিরিক্ত ডোজ কেনার ব্যাপারেও অবশ্য কিছু প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে যুক্তরাষ্ট্র।

এর আগে মডের্নাকে করোনা টিকা উদ্ভাবনের জন্য গবেষণা চালানোর জন্য এক বিলিয়ন ডলার দিয়েছে যুক্তরাষ্ট্র। এবার দেড় বিলিয়ন ডলারে টিকা নেওয়ার চুক্তি করল।

সূত্র : নিউইয়র্ক পোস্ট

মন্তব্য



সাতদিনের সেরা