kalerkantho

মঙ্গলবার । ১৪ আশ্বিন ১৪২৭ । ২৯ সেপ্টেম্বর ২০২০। ১১ সফর ১৪৪২

মস্তিষ্কে অস্ত্রপচারের পরও প্রণব মুখার্জির অবস্থা সংকটজনক

অনলাইন ডেস্ক   

১১ আগস্ট, ২০২০ ১৮:৩৩ | পড়া যাবে ২ মিনিটে



মস্তিষ্কে অস্ত্রপচারের পরও প্রণব মুখার্জির অবস্থা সংকটজনক

করোনাভাইরাসে আক্রান্ত ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির অবস্থা সংকটজনক। মস্তিষ্কে অস্ত্রোপচারের পরও তাঁর অবস্থা অপরিবর্তিত রয়ে গেছে। মঙ্গলবার (১১ আগস্ট) বিকেলে দিল্লির আর্মি হসপিটাল রিসার্চ অ্যান্ড রেফারেল এক বিবৃতিতে জানিয়েছে ৮৪ বছর বয়স্ক এই কংগ্রেস নেতাকে এখনো ভেন্টিলেটর সাপোর্টে রাখা হয়েছে।

সোমবার রাতে এই হাসপাতালেই অস্ত্রোপচারের মাধ্যমে তাঁর মস্তিষ্ক থেকে জমাটবাধা তরল অপসারণ করা হয়।

২০১২ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারতের রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেছেন প্রণব মুখোপাধ্যায়। সোমবার সকালে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার তথ্য নিজেই প্রকাশ করেন তিনি। টুইট বার্তায় জানান,অন্য চিকিৎসা নিতে হাসপাতালে গেলে তাঁর করোনা পরীক্ষা করা হয়। এতে তাঁর শরীরে এ ভাইরাস শনাক্ত হয়। পরে রাতে জানা যায় মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়েছে তাঁর।

মঙ্গলবার বিকেলে হাসপাতালের এক বুলেটিনে জানানো হয়, ‘সোমবার গুরুতর অবস্থায় সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে দিল্লি সেনানিবাসের আর্মি হাসপাতালে আনা হয়। পরীক্ষায় তাঁর মস্তিষ্কে জমাটবাধা তরল শনাক্ত হলে তাকে জীবনরক্ষাকারী অস্ত্রোপচারের মধ্য দিয়ে যেতে হয়। তবে অস্ত্রোপচারের পরও তিনি ভেন্টিলেটর সাপোর্টে গুরুতর অবস্থায় রয়েছেন। তাঁর শরীরে করোনাভাইরাসও রয়েছে।'

পারিবারিক সূত্রে জানা গেছে, রবিবার রাতে বাথরুমে ভারসাম্য হারিয়ে পড়ে গিয়েছিলেন প্রণব। সে ঘটনায় মাথায় গুরুতর চোট লাগে। তাকে নয়াদিল্লির সেনা হাসপাতালে ভর্তি করা হয়। তাঁর মাথা ফাটেনি। কিন্তু মস্তিষ্কে আঘাত লেগে রক্ত জমাট বেধে যায়। তা আজ অস্ত্রোপচার করে বের করা হয়েছে। কিন্তু শ্বাসকষ্ট থাকায় তাকে ভেন্টিলেশনে রাখা হয়েছে এবং তাঁর শারীরিক অবস্থা সংকটজনক।

কিছুদিন যাবৎ প্রণব মুখার্জীর শরীর ভাল যাচ্ছিল না। এর আগে গত জানুয়ারিতেও বাথরুমে পড়ে গিয়ে চোট পেয়েছিলেন তিনি। সেসময়ও হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাকে। চিকিৎসকরা জানিয়েছিলেন, প্রণবের শরীরে হিমোগ্লোবিন কম। সোডিয়াম-পটাশিয়ামও কমে গিয়েছে। প্রণববাবুর শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমেছে।

সূত্র : এনডিটিভি।

মন্তব্য



সাতদিনের সেরা