kalerkantho

মঙ্গলবার । ১৪ আশ্বিন ১৪২৭ । ২৯ সেপ্টেম্বর ২০২০। ১১ সফর ১৪৪২

বিদেশি গুপ্তচর সন্দেহে ৫ ইরানিকে গ্রেপ্তার করেছে ইরান

অনলাইন ডেস্ক   

১১ আগস্ট, ২০২০ ১৭:২৬ | পড়া যাবে ১ মিনিটে



বিদেশি গুপ্তচর সন্দেহে ৫ ইরানিকে গ্রেপ্তার করেছে ইরান

ইসরায়েল, ব্রিটেন ও জার্মানির হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে ইরান কর্তৃপক্ষ পাঁচজন ইরানী নাগরিককে গ্রেপ্তার করেছে। তাদের মধ্যে কমপক্ষে দু'জনকে দোষী সাব্যস্ত করে কারাদণ্ডের রায় দিয়েছে দেশটির ইসলামিক আদালত।

মঙ্গলবার এক ভার্চুয়াল নিউজ কনফারেন্সে বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেইন ইসমাইলি বলেছেন,'সাম্প্রতিক মাসগুলোতে বিদেশি গোয়েন্দা সংস্থার হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে পাঁচজন ইরানীকে গ্রেপ্তার করা হয়েছে।'

ইসমাইলি জানিয়েছেন, গ্রেপ্তারকৃতদের মধ্যে শাহরাম শিরখানি ব্রিটিশ গোয়েন্দা সংস্থার হয়ে গুপ্তচরবৃত্তি করেছিলেন এবং ব্রিটেনের এমআই-৬ এজেন্সিতে কয়েকজন ইরানী কর্মকর্তাকে নিয়োগের চেষ্টা করেছিলেন।

শিরখানি ব্রিটিশ গোয়েন্দা সংস্থাকে ইরানের কেন্দ্রীয় ব্যাংক এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের চুক্তি সম্পর্কে শ্রেণিবদ্ধ তথ্য দিয়েছিলেন। তাকে দোষী সাব্যস্ত করে করাদণ্ড দেওয়া হয়েছে।

ইরান-অস্ট্রিয়া মৈত্রী সমিতির সেক্রেটারি-জেনারেল মাসউদ মোসাহেবকে ইসরায়েলের মোসাদ ও জার্মান গোয়েন্দা সংস্থার হয়ে গুপ্তচরবৃত্তির দায়ে ১০ বছরের কারাদণ্ডে দন্ডিত করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। তবে আটককৃত অন্য তিনজনের বিষয়ে তিনি কোনো বিবরণ দেননি।

সূত্র : আসরাক আল-আওসাত।

মন্তব্য



সাতদিনের সেরা