kalerkantho

সোমবার । ৬ আশ্বিন ১৪২৭ । ২১ সেপ্টেম্বর ২০২০। ৩ সফর ১৪৪২

রাশিয়ার তৈরি করোনা টিকা যেভাবে কাজ করবে

অনলাইন ডেস্ক   

১১ আগস্ট, ২০২০ ১২:২১ | পড়া যাবে ২ মিনিটে



রাশিয়ার তৈরি করোনা টিকা যেভাবে কাজ করবে

প্রতীকী ছবি

করোনাভাইরাসের টিকা সবার আগে আনতে যাচ্ছে রাশিয়া। বহু প্রতীক্ষিত টিকা ১২ আগস্ট বাজারে নিয়ে আসছে মস্কো। রাশিয়ার দাবি, এই টিকার সাহায্যে করোনার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা সম্ভব হবে৷

রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, চলতি সপ্তাহের মধ্যেই করোনার টিকা রেজিস্ট্রেশন করা হবে৷ এই টিকা কিভাবে কাজ করবে, সে ব্যাপারেও জানানো হয়েছে৷

জামালিয়া রিসার্চ ইন্সটিটিউটে এই টিকা তৈরি হচ্ছে। সেখানকার প্রধান অ্যালেক্সেন্ডার গিন্টসবার্গ বলেন, এই টিকা নিয়ে যে ধরনের সমালোচনা হোক না কেন, এই টিকা দেওয়ার ফলে মানুষের শরীরে কোনো ধরনের সমস্যা হবে না।

তিনি আরো বলেন, টিকা দেওয়ার পর অনেকেরই জ্বর আসতে পারে৷ শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য টিকা দেওয়ার পর এটা এক ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া। যদিও প্যারাসিটামল খেলেই সহজে এই জ্বর ছেড়ে যাবে।

টিকার ব্যাপারে রাশিয়ার স্বাস্থ্য প্রতিমন্ত্রী ওলেগ গ্রিদনেভ সম্প্রতি জানিয়েছেন, রেজিস্ট্রেশন পাওয়ার জন্য তৈরি হয়ে গেছে আমাদের তৈরি টিকা। আপাতত তৃতীয় ধাপের পরীক্ষা চলছে। সেটিও শেষের পথেই। শিগগিরই বাজারে এসে যাবে টিকা।

তিনি আরো জানান, ১২ অগাস্ট সরকারিভাবে টিকার রেজিস্ট্রেশন দেওয়া হবে। আর আগে শেষ মুহূর্তে দেখে নেওয়া হচ্ছে এই টিকা মানুষের শরীরে নিরাপদ কি না। সবার আগে স্বাস্থ্যকর্মী ও বয়ষ্কদের এই টিকা দেওয়া হবে।

রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, প্রথমে স্বাস্থ্য কর্মীদের ওপর এই টিকা প্রয়োগ করা হবে৷ বিপুলভাবে এই টিকা তৈরির কাজ শুরু হবে সেপ্টেম্বর থেকে৷

২০২০ সালেই টিকার সাড়ে চার কোটি ডোজ তৈরির কাজ করবে রাশিয়া। যদিও টিকা নিয়ে সন্দেহ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। এর কার্যকারিতা কতটা হবে, তা নিয়ে সন্দেহে রয়েছে মার্কিন প্রশাসন। তবে বিতর্ক এড়িয়ে শেষ পর্যন্ত করোনা টিকা নিয়ে আসতে যাচ্ছে রাশিয়া।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া, ফার্স্টপোস্ট

মন্তব্য



সাতদিনের সেরা