kalerkantho

মঙ্গলবার । ১৪ আশ্বিন ১৪২৭ । ২৯ সেপ্টেম্বর ২০২০। ১১ সফর ১৪৪২

বীজে ভরা ‘রহস্যময়’ পার্সেল নিয়ে সতর্ক করল ভারত সরকার

অনলাইন ডেস্ক   

১০ আগস্ট, ২০২০ ১৮:৪১ | পড়া যাবে ২ মিনিটে



বীজে ভরা ‘রহস্যময়’ পার্সেল নিয়ে সতর্ক করল ভারত সরকার

চীন থেকে প্রেরণ করা হয়েছে এমন সন্দেহজনক বীজের পার্সেলটি মিউরা শহরের এক বাসিন্দার ঠিকানায় পৌঁছে দেওয়া হয়েছিল।

গত জুন মাস থেকে জাপানসহ একে একে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও ইউরোপের বিভিন্ন দেশে বীজ ভর্তি ‘রহস্যময়’ পার্সেলে পৌঁছে গেছে। অধিকাংশ দেশের ধারণা, বীজ ভর্তি ওই পার্সেলগুলো চীন থেকেই পাঠানো হচ্ছে। আর সেই বিষয়টি নিয়ে সতর্ক করল ভারতের কেন্দ্রীয় সরকার।

ভারতের স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়, অর্ডার না করলেও বাড়ি পৌঁছে যাচ্ছে বীজ ভর্তি রহস্যময় পার্সেল। আর এই বীজেই লুকিয়ে থাকতে পারে ভয়ানক বিপদ। তাই তা নিয়ে আগেভাগেই দেশবাসীকে সতর্ক করল ভারতের কেন্দ্রীয় সরকার। রহস্যময় বিষয়টি নিয়ে বিভিন্ন রাজ্যকে চিঠি দিয়েছে দেশটির কেন্দ্রীয় কৃষি মন্ত্রণালয়।

তাদের ধারণা, এই বীজে লুকিয়ে থাকতে পারে ভয়ানক বিপদ। নষ্ট হয়ে যেতে পারে জীব বৈচিত্র্য। এমনকি করোনার থেকেও মারাত্মক কোনো জীবাণু ছড়িয়ে পড়তে পারে। তাই তা নিয়ে আগেভাগেই দেশবাসীকে সতর্ক করল মোদি সরকার। রহস্যময় বিষয়টি নিয়ে বিভিন্ন রাজ্যকে চিঠিও দেওয়া হয়ে গেছে।

ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বিভিন্ন রাজ্য সরকার এবং শিল্প ও গবেষণা প্রতিষ্ঠানগুলোকে সন্দেহজনক বা অবৈধ কোনো পার্সেল সম্পর্কে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে। তবে এখনই একে জৈব অস্ত্র বলতে নারাজ কৃষি বিশেষজ্ঞরা। 

ভারতের বীজ শিল্প ফেডারেশনের ডিরেক্টর রাম কৌদিন্য বলেন, বীজের মাধ্যমে অন্যান্য গাছপালার মধ্যে রোগ ছড়াতেই পারে। তবে একে বায়ো টেরিরিজম বা জৈবি সন্ত্রাস বলা যাবে না। এই জাতীয় পার্সেলের মাধ্যমে আসা বীজগুলো থেকে এমন আগাছা জন্মাতে পারে, যা ভারতের স্থানীয় শস্য এবং গাছপালার জন্য বিপজ্জনক হতে পারে।

সূত্র: সংবাদ প্রতিদিন।

মন্তব্য



সাতদিনের সেরা