kalerkantho

মঙ্গলবার । ১৪ আশ্বিন ১৪২৭ । ২৯ সেপ্টেম্বর ২০২০। ১১ সফর ১৪৪২

বৈরুত বিস্ফোরণ থেকে শিক্ষা

চেন্নাই বন্দর থেকে সরানো হচ্ছে ৬৯০ টন অ্যামোনিয়াম নাইট্রেট

অনলাইন ডেস্ক   

১০ আগস্ট, ২০২০ ১৬:৫১ | পড়া যাবে ২ মিনিটে



চেন্নাই বন্দর থেকে সরানো হচ্ছে ৬৯০ টন অ্যামোনিয়াম নাইট্রেট

ছবি: অ্যামোনিয়াম নাইট্রেট বিস্ফোরণে বিধ্বস্ত বৈরুত বন্দর।

লেবাননের বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা থেকে শিক্ষা নিয়ে চেন্নাই বন্দরে মজুত থাকা ৬৯০ টন অ্যামোনিয়াম নাইট্রেট অবশেষে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। নিলাম হওয়ার পর কাভার্ড ট্রাকে করে এগুলোকে ক্রমান্বয়ে হায়দরাবাদে সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়েছে।

২০১৫ সালে চেন্নাই বন্দরে কাস্টম আইন ১৯৬২ ধারা অনুযায়ী আটক করা হয় ৬৯৭ টন অ্যামোনিয়াম নাইট্রেটের বিশাল চালান। এই অ্যামোনিয়াম নাইট্রেট আতশবাজি ও রাসায়নিক সার তৈরিতে কাজে লাগে। চেন্নাই থেকে ২০ কিলোমিটার দূরের ফ্রেইট স্টেশনে সেই সময় থেকেই পড়ে ছিল এগুলো। অবশেষে বৈরুতের ভয়বহতা দেখে সেগুলো সরিয়ে নেওয়া হচ্ছে।

তামিলনাড়ুর এক আমদানিকারী দক্ষিণ কোরিয়া থেকে এই অ্যামোনিয়াম নাইট্রেট বেআইনিভাবে আমদানি করেছিলেন। এটি বিস্ফোরক গ্রেডের হলেও একে সারদ্রব্য গ্রেডের বলে দাবি করেছিলেন তিনি।

সম্প্রতি বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণের জন্য সেখানে মজুত থাকা ২ হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেটকে দায়ী করা হচ্ছে। আর সে ঘটনার পর চেন্নাইয়ে মজুত থাকা অ্যামোনিয়াম নাইট্রেট নিয়ে উৎকণ্ঠা তৈরি হয়। এ প্রেক্ষিতে বিপজ্জনক এই রাসায়নিক দ্রুত সরিয়ে নিতে অনলাইনে নিলাম হয়। নিলামের পর ৬৯০ টন অ্যামোনিয়াম নাইট্রেট হায়দারাবাদে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।

সূত্র : এনডিটিভি।

মন্তব্য



সাতদিনের সেরা