kalerkantho

মঙ্গলবার । ১৪ আশ্বিন ১৪২৭ । ২৯ সেপ্টেম্বর ২০২০। ১১ সফর ১৪৪২

ভারতে ৭৭ জাতের নতুন প্রজাপতির সন্ধান

অনলাইন ডেস্ক   

১০ আগস্ট, ২০২০ ১৫:০৯ | পড়া যাবে ২ মিনিটে



ভারতে ৭৭ জাতের নতুন প্রজাপতির সন্ধান

ভারদের মুম্বাই এর পাশে মাথেরন শহরের বনে ৭৭ টি প্রজাতির প্রজাপতির সন্ধান মিলেছে। মুম্বাই ন্যাচরাল হিস্ট্রি এ তথ্য জানিয়েছে।  মুম্বাই ন্যাচারাল হিস্ট্রি সোসাইটি সাইয়েন্টিস বিএনএইচএচ ২০১১ থেকে ২০১৯ সাল দীর্ঘ আট বছর গবেষণার পর এই প্রজাতির সন্ধান পেয়েছে। গবেষণার পিছনে কাজ করেছেন মান্দার সাওয়ান্ত,ড.নিখিল মোদাক এবং সাগার সারাং।

মুম্বাই ন্যাচারাল হিস্ট্রি সোসাইটির বিজ্ঞানী মান্দার সাওয়ান্ত জানান, এই নিয়ে মাথেরন বনে প্রজাপতির প্রজাতির সংখ্যা হলো ১৪০ টি। মাথেরন বন মুম্বাই এর ৮০ কিলোমিটার দূরে ২১৪.৭৩ স্কয়ার কিলোমিটার জুড়ে অবস্থিত। গবেষণা প্রতিষ্ঠানটি বলছে, ১২৫ বছর পর প্রজাপতির সন্ধান মিলেছে বনটিতে।সন্ধান পাওয়া প্রজাপতি গুলো দেখা গেছে বেশিরভাগ বাসা বানানোর দিকে ছুটছে।

এ নিয়ে একটি রিসার্চ পেপার প্রকাশ করেছে বিএনএইচএস এবং সোমাইয়া বিদ্যাবিহার বিশ্ববিদ্যালয় যার নাম দেওয়া হয়েছে ফাইন্ডিং দ্যা ফরগটেন জামস। ১২৫ বছর পর প্রজাপতি খুজে পাওয়ায় এমন নাম নির্ধারণ করা হয়েছে।

 বিবৃতিতে বলা হয়েছে, ভারতীয় প্রজাপতির গুলোর কার্যক্রম বোঝাতে একটি বারকোড সিস্টেম চালু করা হয়েছে।  আশা করা হচ্ছে এটি প্রজাপতি জীববিজ্ঞানীদের সংক্ষিপ্তভাবে এবং কার্যকরভাবে উপাত্ত উপস্থাপন করতে সহায়তা করবে।

২২ হাজার ৮৩৩ টি পর্যবেক্ষণ চালিয়ে এই প্রজাতির সন্ধান পাওয়া গেছে। বিএনএইচএস এক বিবৃতিতে বলছে, প্রজাপতির সবচেয়ে বেশি বৈচিত্র্য লক্ষ্য করা যায় শীতকালে এবং বর্ষাকালে সবচেয়ে কম।  

১৮৯৪ সালে ব্রিটিশ গবেষক জে এ বেথাম তার প্রজাপতির বৈচিত্র্যের জন্য মাথেরানের বনে একটি জরিপ চালিয়েছিলেন।

 

মন্তব্য



সাতদিনের সেরা