kalerkantho

মঙ্গলবার । ১৪ আশ্বিন ১৪২৭ । ২৯ সেপ্টেম্বর ২০২০। ১১ সফর ১৪৪২

১০০ দিন সংক্রমণ নেই, কিভাবে করোনা নিয়ন্ত্রণ করছে নিউজিল্যান্ড?

অনলাইন ডেস্ক   

১০ আগস্ট, ২০২০ ১৪:০৮ | পড়া যাবে ২ মিনিটে



 ১০০ দিন সংক্রমণ নেই, কিভাবে করোনা নিয়ন্ত্রণ করছে নিউজিল্যান্ড?

টানা ১০০ দিনের মতো নিউজিল্যান্ডে করোনাভাইরাসের সংক্রমণ হয়নি। যেখানে গোটা বিশ্ব করোনা সংক্রমণ নিয়ে মুক্তির উপায় দেখছে, সেখানে নিউজিল্যান্ড প্রথম থেকেই বিশ্বের কাছে এক উজ্জ্বলতম উদাহরণ হয়ে দাঁড়িয়েছিল। একসময় সে দেশকে করোনামুক্ত ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডান।

কিন্তু বিদেশ থেকে দেশে ফেরা শুরু হতেই পাল্টে যায় নিউজিল্যান্ডের চিত্র। ফের করোনা সংক্রমণ ধরা পড়তে শুরু করে। কিন্তু তাতেও বিচলিত হয়নি প্রশাসন। বরং বাইরে থেকে সংক্রমিত হয়ে যাঁরা এসেছেন, তাঁদের সঠিকভাবে কোয়ারেন্টিনে রেখে পরিস্থিতি সামলেছে সে দেশ।

এখন নিউজিল্যান্ডের পরিস্থিতি স্বাভাবিক। স্টেডিয়ামে ভর্তি মানুষ নিয়ে এখন সে দেশে রাগবি খেলা চলছে। খুলে দেওয়া হয়েছে রেস্তোরাঁ, সেখানে নিয়মিত যাতায়াত করছে মানুষ। কোনো আতঙ্ক, কোনো ভয়- কিছুই কাজ করছে না নিউজিল্যান্ডবাসীর মধ্যে। বরং তারা এখন স্বাস্থ্যবিধি মেনে অনেকটাই স্বাচ্ছন্দ্যে আছে। কারণ, প্রথম থেকেই করোনাভাইরাস সংক্রমণ নিয়ে শক্ত হাতে পরিস্থিতি সামলেছে সরকার। সে কারণেই সে দেশে মার্চের পর থেকে সব মিলিয়ে করোনায় আক্রান্তের সংখ্যা ১০০-এর গণ্ডি ছাড়ায়নি।

মার্চের পর থেকে নিউজিল্যান্ডে যে সংক্রমণের হিসাব পাওয়া গেছে, সেসবই বহিরাগতরা নিয়ে এসেছে। দেশের মধ্যে রুখে দেওয়া সম্ভব হয়েছে সংক্রমণ। ইউনিভার্সিটি অব ওটাগোর মহামারি বিশেষজ্ঞ জানিয়েছেন, গোটা পাশ্চাত্য দুনিয়া করোনা মোকাবেলায় ব্যর্থ হচ্ছে। সঠিক পরিকল্পনার অভাবেই এ ঘটনা ঘটেছে বলে মনে করছেন তিনি। কিন্তু নিউজিল্যান্ড সঠিক পরিকল্পনা করে এগিয়েছে বলে আজ জিতে গেছে। তিনি বলেছেন, বিজ্ঞানের সঠিক প্রয়োগ ও রাজনৈতিক নেতৃত্ব- এ দুইয়ের শক্তিশালী মিশেল যদি না থাকে, তাহলে এই মহামারির বিরুদ্ধে লড়াইয়ে জয় পাওয়া সম্ভব নয়। পৃথিবীর দিকে তাকিয়ে দেখলেই বোঝা যাবে, যেখানে এই দুইয়ের সঠিক মেলবন্ধন তৈরি হয়েছে, সেখানেই ভাইরাস পরাজিত হয়েছে।

তবে এখনো সতর্ক রয়েছে নিউজিল্যান্ড প্রশাসন। এখনো প্রশাসনের পক্ষ থেকে পর্যটকদের জন্য দেশের সীমান্ত খুলে দেওয়ার অনুমতি দেওয়া হয়নি।

সূত্র : বিবিসি নিউজ।

মন্তব্য



সাতদিনের সেরা