kalerkantho

শুক্রবার । ৩ আশ্বিন ১৪২৭। ১৮ সেপ্টেম্বর ২০২০। ২৯ মহররম ১৪৪২

সৌদি আরবকে যে পরিমাণ ঋণ পরিশোধ করল পাকিস্তান

অনলাইন ডেস্ক   

৮ আগস্ট, ২০২০ ১৫:০১ | পড়া যাবে ২ মিনিটে



সৌদি আরবকে যে পরিমাণ ঋণ পরিশোধ করল পাকিস্তান

পাকিস্তান ধীরে ধীরে মুসলিম দেশগুলোর সমর্থন হারাচ্ছে। এর জের ধরেই সৌদি আরবের থেকে নেওয়া ৩০০ কোটি ডলারের মধ্যে ১০০ কোটি ডলার ফিরিয়ে দিয়েছে তারা।

এক্সপ্রেস ট্রিবিউন বলছে, পাকিস্তান তার আর্থিক সহায়তার পরিমাণ কমানোর জন্য দেড় বছর আগে ঋণ করা ৩০০ কোটি ডলারের ১০০ কোটি ডলার পরিশোধ করেছেন। ডনের প্রকাশিত এক প্রতিবেদনে পাকিস্তানের একটি কূটনীতিক সূত্র নিশ্চিত করেছে যে কাশ্মীর নিয়ে ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের তাত্ক্ষণিক বৈঠকের জন্য ইসলামাবাদের অনুরোধ মানতে নারাজ সৌদি আরব। ২২ শে মে পাকিস্তান কাশ্মীরে ওআইসির সদস্যদের কাছ থেকে সমর্থন আদায় করতে ব্যর্থ হওয়ার পরে প্রধানমন্ত্রী ইমরান খান বলেছিলেন, আমাদের নিজেদের মধ্যে একতা নেই, আমরা এক হয়ে কাজ করতে পারিনা।

যদিও পাকিস্তান তার এজেন্ডায় ভারতে ইসলামফোবিয়ার মত বিষয়টি বারবার উঠানোর চেষ্টা করেছেন তবে ভারতের মিত্র দেশ মালদ্বীপ এই পদক্ষেপকে ব্যর্থ করে বলেছেন, সোশ্যাল মিডিয়ায় প্ররোচিত ব্যক্তিদের বিচ্ছিন্ন বক্তব্য এবং ভুল তথ্য প্রচার ১৩০ বিলিয়ন মানুষের অনুভূতি নিয়ে খেলা করার মত।  জাতিসংঘের মালদ্বীপের স্থায়ী প্রতিনিধি, থিলমিজা হুসেন বলেছেন, ভারতের প্রেক্ষাপটে ইসলামফোবিয়ার অভিযোগ করা সত্যই ভুল হবে। দীর্ঘদিন ধরে ইসলাম ধর্মের উপস্থিতি রয়েছে ভারতে। দেশটির সংখ্যার দিক থেকে দ্বিতীয় ধর্ম হিসেবে বিবেচিত হয় ইসলাম ধর্ম যা  শতকরা হিসেবে ১৪.২ ভাগ।

পাকিস্তান যখন তার মুসলিম বন্ধু দেশগুলোর আস্থা হারাতে শুরু করেছে তখন সময়ের সদ্ব্যবহার করছে চীন। আর্থিক সংকট কাটাতে পাকিস্তানকে ১০০ কোটি ডলার ঋণ দিয়েছে চীন।

অর্থনৈতিক ভারসাম্য আনতে বছর দেড়েক আগে এক বছরের জন্য পাকিস্তানকে ৩০০ কোটি ডলার ঋণ দিয়েছিল চীন।   

মন্তব্য



সাতদিনের সেরা