kalerkantho

সোমবার । ৬ আশ্বিন ১৪২৭ । ২১ সেপ্টেম্বর ২০২০। ৩ সফর ১৪৪২

১০ কোটি করোনা টিকা উৎপাদনে সেরাম-গেটস চুক্তি

অনলাইন ডেস্ক   

৭ আগস্ট, ২০২০ ১৮:৩২ | পড়া যাবে ২ মিনিটে



১০ কোটি করোনা টিকা উৎপাদনে সেরাম-গেটস চুক্তি

ভারত ও অন্যান্য উন্নয়নশীল দেশকে ২০২১ সালের মধ্যেই করোনার টিকা পৌঁছে দিতে হবে। সেই লক্ষ্যে ভারতের ওষুধ নির্মাতা সংস্থা সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়াকে ১৫ কোটি ডলার দিয়েছে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং গাভি ভ্যাকসিন অ্যালায়েন্স।

শুক্রবার (০৭ আগস্ট) সেরাম ইন্সটিটিউট জানিয়েছে, করোনার দু’টি প্রতিষেধক অ্যাস্ট্রাজেনেকা ও নোভাভ্যাক্সের প্রতিটি ডোজের দাম হবে তিন ডলার। অর্থাৎ প্রায় ২২৫ টাকা। মোট ৯২ টি দেশে এই ভ্যাকসিন পৌঁছে দেওয়া হবে।

গাভি ভ্যাকসিন অ্যালায়েন্সের তহবিলে অর্থ দেবে গেটস ফাউন্ডেশন। দরিদ্র দেশগুলো যাতে কম খরচে ভ্যাকসিন পায় সেজন্য সরকারি ও বেসরকারি উদ্যোগে ওই সংস্থা তৈরি হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশন নামে দুই সংস্থার সঙ্গে যৌথভাবে 'কোভ্যাক্স' নামে একটি পরিকল্পনা রূপায়ণ করছে গাভি। তার উদ্দেশ্য দ্রুত ভ্যাকসিন তৈরি করে ফেলা এবং সব দেশে তা পৌঁছে দেওয়া।

কোভ্যাক্সের লক্ষ্য, ২০২১ সালের মধ্যে কভিড-১৯ রোগের ২০০ কোটি ভ্যাকসিন বানিয়ে ফেলা এবং দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলোতে সেগুলো সরবরাহ করা।

করোনায় সবচেয়ে বিপর্যস্ত দেশগুলোর একটি ভারত। শুক্রবার জানা যায়, ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছাড়িয়েছে। ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৬২ হাজারেরও বেশি মানুষ। সুস্থও হয়েছেন প্রায় ৫০ হাজার।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বুলেটিন অনুসারে ভারতে এখন করোনা আক্রান্তের সংখ্যা মোট ২০ লাখ ২৭ হাজার ৭৪ জন। এ যাবৎ কভিড-১৯ সংক্রমণে মৃত্যু হয়েছে ৪১ হাজার ৫৮৫ জনের। সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ১৩ লাখ ৭৮ হাজার ১০৫ জন।

সূত্র : ইন্ডিয়া টুডে।

মন্তব্য



সাতদিনের সেরা