kalerkantho

শনিবার । ১১ আশ্বিন ১৪২৭ । ২৬ সেপ্টেম্বর ২০২০। ৮ সফর ১৪৪২

কম্যান্ডার পর্যায়ে বৈঠকের পরও সেনা সরায়নি চীন, দাবি ভারতের

অনলাইন ডেস্ক   

৫ আগস্ট, ২০২০ ২১:০০ | পড়া যাবে ২ মিনিটে



কম্যান্ডার পর্যায়ে বৈঠকের পরও সেনা সরায়নি চীন, দাবি ভারতের

পাঁচবার কোর কম্যান্ডার পর্যায়ের বৈঠক হয়েছে। কিন্তু লাদাখে প্যাংগং লেকে নিজেদের অবস্থানে অনড় চীনা সেনারা। প্যাংগং লেকের ফিঙ্গার ৪ থেকে সরলেও ফিঙ্গার ৫ এ ঘাঁটি গেড়েছে। রবিবার ভারতের পক্ষে লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং ও চীনা মেজর জেনারেল লিন লিউয়ের মধ্যে বৈঠকের পরও নিজেদের অবস্থান বদল করেনি চীনা সেনারা।

জানা গেছে, প্যাংগং লেকের কাছে তারা ফিঙ্গার ৪ পর্যন্ত চলে এসেছিল। তারপর তারা ফিঙ্গার ৫ পর্যন্ত সরে যায়। তারপর থেকে সেখানেই রয়েছে চীনা সেনা।

এদিকে ভারতীয় ভূখণ্ড দেপস্যাং ও গোগারাতেও বসে রয়েছে কিছু চীনা সেনা। তবে সেখান থেকে তারা সরে যাবে বলে সম্মত হয়েছে। অন্যদিকে, নিয়ন্ত্ররেখা বরাবর ২৫,০০০ সেনা মোতায়েন করে রেখেছে চীন। তাদের সঙ্গে রয়েছে ট্যাঙ্ক ও অন্যান্য অস্ত্র। রণসজ্জা কমানোর কোনো লক্ষণ নেই।

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং উইয়ের দুই ঘণ্টার বৈঠকের পর চাপা উত্তেজনার পরিস্থিতি কিছুটা কম হয়েছিল। গালওয়ান থেকে কিছুটা সরে গিয়েছিল চীনা সেনা। কিন্তু প্যাঙ্গং লেক এলাকায় তারা ঘাঁটি গেড়ে বসেই রয়েছে।

এর আগে, গালওয়ান উপত্যকায় চীনা তাঁবু সরানোকে কেন্দ্র করে দুদেশের সেনার মধ্যে হাতাহাতি সংঘর্ষ শুরু হয়ে যায়। দফায় দফায় হওয়া ওই সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত হয়। আহত হন ৭০ জন। ওই সংঘর্ষের ঘটনায় চীনা সেনারও মৃত্যু হয়েছে বলে স্বীকার করলেও সংখ্যা জানায়নি বেইজিং।

সূত্র : সংবাদ প্রতিদিন।

মন্তব্য



সাতদিনের সেরা