kalerkantho

মঙ্গলবার । ১৪ আশ্বিন ১৪২৭ । ২৯ সেপ্টেম্বর ২০২০। ১১ সফর ১৪৪২

এবার তিনগুণ বেশি গম আমদানি করছে চীন

অনলাইন ডেস্ক   

৫ আগস্ট, ২০২০ ১৩:৩১ | পড়া যাবে ২ মিনিটে



এবার তিনগুণ বেশি গম আমদানি করছে চীন

খাবারের চাহিদা পূরণের জন্য গম আমদানি ব্যাপক হারে বাড়িয়ে দিচ্ছে চীন। বাণিজ্য চুক্তির আওতায় যুক্তরাষ্ট্র থেকেও গম আমদানির পরিমাণ বাড়ানোর পরিকল্পনা করছে বেইজিং।

চলতি বছরের জুন থেকে ১২ মাসের মধ্যে ছয় মিলিয়ন টন গম কেনার পরিকল্পনা করছে চীন। অথচ গত বছর একই সময়ে এর চেয়ে অনেক কম গম আমদানি করেছে দেশটি। এবার আমদানির লক্ষমাত্রা গত বছরের তুলনায় চার মিলিয়ন টন বেশি।

সারাবিশ্বের মধ্যে সবচেয়ে বেশি সয়াবিন তেল আমদানি করে চীন। জনগণের চাহিদা পূরণের জন্য এরই মধ্যে যুক্তরাষ্ট্র থেকে বিপুল পরিমাণ সয়াবিন কিনেছে চীন। 

জানা গেছে, গমের চাহিদা পূরণে ফ্রান্স, লিথুয়ানিয়া থেকে কেনার কথা হচ্ছে। যদিও রাশিয়া ও কাজাকিস্তান নিজের থেকেই অতিরিক্ত গম বিক্রি করতে চেয়েছে।

ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, বাৎসরিক আমদানির কোটা পূরণের ব্যাপারে ব্যাপক চাপে রয়েছে চীন। আমদানি করা সেসব পণ্যের মধ্যে চাল ও ভূট্টা রয়েছে।

চীনের উত্তরাঞ্চলের কৃষকরা লাভের আশায় শাক-সবজি ও অন্যান্য ফলস ফলাচ্ছে। ফলে সেসব এলাকায় গম উৎপাদন ব্যাপক হারে কমে গেছে। যদিও গম চাষের ব্যাপারে সরকারিভাবে কৃষকদের উৎসাহ দেওয়া হচ্ছে। তার পরেও দিনকে দিন গম চাষ কমে যাচ্ছে।

ভূট্টার দামও গত পাঁচ বছরের তুলনায় অনেক বেশি। শূকর ও মরুগির খাবারের চাহিদা পূরণের জন্য ব্যাপক হারে ভূট্টার প্রয়োজন হয় চীনে। কিছু এলাকায় গমের চেয়ে ভূট্টার দাম বেশি। সামনের বছরগুলোতে গম ও ভূট্টার চাহিদা আরো অনেক বেড়ে যেতে পারে।

সূত্র : ব্লুমবার্গ

মন্তব্য



সাতদিনের সেরা