kalerkantho

সোমবার । ১৩ আশ্বিন ১৪২৭ । ২৮ সেপ্টেম্বর ২০২০। ১০ সফর ১৪৪২

বৈরুতে ভয়াবহ বিস্ফোরণ বোমার কারণে, বলছেন ট্রাম্প

অনলাইন ডেস্ক   

৫ আগস্ট, ২০২০ ০৮:১১ | পড়া যাবে ২ মিনিটে



বৈরুতে ভয়াবহ বিস্ফোরণ বোমার কারণে, বলছেন ট্রাম্প

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ দু'টি বিস্ফোরণ সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, মার্কিন সেনাবাহিনী মনে করছে, বৈরুতে যে ধরনের বিস্ফোরণ ঘটেছে, তা হামলার ঘটনা। 

মার্কিন সেনা কর্মকর্তারাও মনে করছেন, বৈরুতে হামলার ঘটনা ঘটেছে। গতকাল মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সেনা কর্মকর্তাদের উদ্ধৃত করে ট্রাম্প বলেছেন, সেখানে কোনো ধরনের বোমা বিস্ফোরণ হয়েছে।

তিনি আরো বলেছেন, যে ধরনের বিস্ফোরণ ঘটেছে, তাতে বোমা বিস্ফোরণই মনে হচ্ছে। আমাদের কয়েকজন বিশিষ্ট সেনা কর্মকর্তার সঙ্গে কথা বলেছি। তারা বুঝতে পেরেছে সেখানে কী ঘটেছে। এটা কোনো ধরনের উৎপাদন সংক্রান্ত দুর্ঘটনা নয়।

যদিও এ ব্যাপারে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদ কোনো মন্তব্য করেনি। তবে লেবাননের রাষ্ট্রীয় বার্তা সংস্থার খবরে বলা হয়েছে, বন্দরে একটি আতশবাজির গুদামে বিস্ফোরণ থেকে ঘটনার সূত্রপাত হয়ে থাকতে পারে। আর দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, প্রাথমিকভাবে মনে করা হচ্ছে সংরক্ষণ করে রাখা দাহ্য পদার্থের কারণে অগ্নিসংযোগ ঘটেছে, যেখান থেকেই এই বিস্ফোরণ হতে পারে।

গতকালের বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত  কমপক্ষে ৭৮ জন নিহতের খবর পাওয়া গেছে। এছাড়া প্রায় চার হাজার মানুষ আহত হয়েছেন। আহত অনেকেরই অবস্থা আশঙ্কাজনক। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে শঙ্কা প্রকাশ করা হয়েছে। প্রধানমন্ত্রী হাসান দিয়াব বুধবার দেশটিতে জাতীয় শোক ঘোষণা করেছেন। 

গতকাল মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১০টার দিকে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। গণমাধ্যম ও স্থানীয়দের ধারণ করা ভিডিও চিত্রে দেখা যায়, বৈরুতের আকাশে কালো ধোঁয়া। স্থানীয়রা জানান, এমন বিস্ফোরণ এর আগে তারা কখনো দেখেননি। 

সূত্র : ব্লুমবার্গ

মন্তব্য



সাতদিনের সেরা