kalerkantho

বুধবার । ১৫ আশ্বিন ১৪২৭ । ৩০ সেপ্টেম্বর ২০২০। ১২ সফর ১৪৪২

ব্যালাস্টিক মিসাইলের উপযুক্ত ক্ষুদ্র পারমাণবিক অস্ত্র তৈরি করেছে উ. কোরিয়া?

অনলাইন ডেস্ক   

৪ আগস্ট, ২০২০ ১৫:৫০ | পড়া যাবে ২ মিনিটে



ব্যালাস্টিক মিসাইলের উপযুক্ত ক্ষুদ্র পারমাণবিক অস্ত্র তৈরি করেছে উ. কোরিয়া?

উত্তর কোরিয়া ব্যালাস্টিক মিসাইলের ওয়ারহেডে সংযুক্ত করা যায় এমন ছোট আকারের একটি পারমাণবিক ডিভাইস তৈরি করেছে বলে সন্দেহ করা হচ্ছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উপস্থাপিত এক গোপন প্রতিবেদনকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টাস এ তথ্য জানিয়েছে। তবে সন্দেহ প্রকাশকারী দেশগুলোর নাম জানা যায়নি।

জাতিসংঘের নিষেধাজ্ঞা পর্যবেক্ষণকারী বিশেষজ্ঞদের একটি স্বাধীন প্যানেল প্রতিবেদনটি তৈরি করেছে। সোমবার (৩ আগস্ট) জাতিসংঘের ১৫ সদস্যবিশিষ্ট নিরাপত্তা পরিষদের উত্তর কোরিয়াবিষয়ক নিষেধাজ্ঞা কমিটিতে প্রতিবেদনটি জমা দেওয়া হয়।

প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়া সর্বশেষ চালানো ছয়টি পারমাণবিক পরীক্ষার মধ্য দিয়ে একটি ছোট আকারের পারমাণবিক ডিভাইস তৈরি করতে সক্ষম হয়েছে। ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে পিয়ংইয়ং পারমাণবিক পরীক্ষা চালায়নি।

অন্তর্বর্তীকালীন ওই প্রতিবেদনটি হাতে পেয়েছে রয়টার্স। ওই প্রতিবেদনে আরও বলা হয়, ‘গণপ্রজাতন্ত্রী কোরিয়া পারমাণবিক কর্মসূচি অব্যাহত রেখেছে। অত্যন্ত সমৃদ্ধ ইউরেনিয়াম উৎপাদন করছে এবং পরীক্ষামূলকভাবে লাইট ওয়াটার রিঅ্যাক্টর স্থাপন করেছে।  সদস্য দেশগুলো মনে করছে, উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্র তৈরির কাজ অব্যাহত রেখেছে।’

এ প্রতিবেদনের ব্যাপারে উত্তর কোরিয়ার প্রতিক্রিয়া জানা যায়নি। গত সপ্তাহে উত্তর কোরীয় নেতা কিম জং উন বলেছিলেন, তার দেশের যে পরিমাণ পারমাণবিক অস্ত্র আছে, তাতে দেশের নিরাপত্তা নিশ্চিত। ভবিষ্যতে আর কোন যুদ্ধ হবে না।

উত্তর কোরিয়া তার পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির কারণে ২০০৬ সাল থেকে জাতিসংঘের নিষেধাজ্ঞার শিকার হয়েছে। নিরাপত্তা কাউন্সিল যখন নিষেধাজ্ঞাগুলো অব্যাহত রেখেছে তখন পিয়ং ইয়ং পারমাণবিক কর্মসূচি আরো জোরদার করেছে। জাতিসংঘের পর্যবেক্ষকরা নিয়মিত রিপোর্ট করে যে, উত্তর কোরিয়া তাদের পারমাণবিক কর্মসূচিগুলো বাড়িয়েছে এবং নিষেধাজ্ঞা লঙ্ঘন করছে।

সূত্র : গার্ডিয়ান।

মন্তব্য



সাতদিনের সেরা