kalerkantho

বৃহস্পতিবার । ১৬ আশ্বিন ১৪২৭ । ১ অক্টোবর ২০২০। ১৩ সফর ১৪৪২

এবার মার্কিন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিল ইরান

অনলাইন ডেস্ক   

৩ আগস্ট, ২০২০ ১৪:৪০ | পড়া যাবে ২ মিনিটে



এবার মার্কিন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিল ইরান

ইরানের বিরুদ্ধে চলমান মার্কিন অর্থনৈতিক নিষেধাজ্ঞার মধ্যে এবার উল্টো ইরান নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্রের ফাউন্ডেশন ফর ডিফেন্স অব ডেমোক্রেসিসের সদস্য এবং সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের সহকারী রিচার্ড গোলডবার্গের বিরুদ্ধে।

গতকাল রবিবার (২ আগস্ট) ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ নিষেধাজ্ঞার বিষয়টি জানায়।

বিবৃতিতে বলা হয়, মানবাধিকার লঙ্ঘন ও মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের আধিপত্য মোকাবেলার লক্ষ্যে ইরানে যে আইন রয়েছে তার ওপর ভিত্তি করেই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে গোলবার্গের বিরুদ্ধে। ইরানের বিরুদ্ধে চলমান মার্কিন অর্থনৈতিক নিষেধাজ্ঞায় এই মার্কিন কর্মকর্তার উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে বলেও বিবৃতিতে জানানো হয়।

রিচার্ড গোলডবার্গ সম্প্রতি বিভিন্ন মার্কিন গণমাধ্যমে নিবন্ধ লিখে ট্রাম্প প্রশাসনকে এই পরামর্শ দিয়েছেন, ইউরোপের বিভিন্ন ব্যাংক এবং সুইফট সিস্টেমের সঙ্গে জড়িত যেসব সদস্য ইরানের সঙ্গে অর্থনৈতিক লেনদেন করবে, তাঁদেরকে যেন নিষেধাজ্ঞার আওতায় নিয়ে আসা হয়। একই সঙ্গে তিনি প্রস্তাব দিয়েছেন যে, আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) যত দিন ইরানকে কারিগরি সহযোগিতা দিয়ে যাবে তত দিন এই সংস্থাকে আর্থিক অনুদান দেওয়া বন্ধ রাখতে হবে।

এর আগে ইরানের বিরুদ্ধে অর্থনৈতিক সন্ত্রাসবাদে জড়িত থাকার দায়ে ২০১৯ সালের আগস্টে যুক্তরাষ্ট্রের ফাউন্ডেশন ফর ডিফেন্স অব ডেমোক্রেসিস এবং এর পরিচালকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছিল ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। 

মন্তব্য



সাতদিনের সেরা