kalerkantho

বুধবার । ৮ আশ্বিন ১৪২৭ । ২৩ সেপ্টেম্বর ২০২০। ৫ সফর ১৪৪২

নেতানিয়াহুবিরোধী বিক্ষোভের সামনের সারিতে ‘দ্য হলোকাস্ট'-এর লেখক হাস্কেল!

অনলাইন ডেস্ক   

২ আগস্ট, ২০২০ ১৯:০২ | পড়া যাবে ২ মিনিটে



নেতানিয়াহুবিরোধী বিক্ষোভের সামনের সারিতে ‘দ্য হলোকাস্ট'-এর লেখক হাস্কেল!

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে উত্তাল দেশটি। ক্ষমতা গ্রহণের পর থেকে তাঁর বিরুদ্ধে এ যাবৎকালের সবচেয়ে বড় বিক্ষোভ হচ্ছে সম্প্রতি। বিক্ষোভ দমাতে ব্যাপক ধরপাকড় চালায় নিরাপত্তা বাহিনী। তবে যেন থেমে নেই বিক্ষোভ। দুর্নীতির অভিযোগে তাঁর পদত্যাগ চান বিক্ষোভকারীরা।

বেনইয়ামিন নেতানিয়াহুবিরোধী বিক্ষোভে একটি মুখ বারবার সামনে চলে আসছে। হিটলারের জামানায় ইহুদি গণহত্যা নিয়ে লেখা বই ‘দ্য হলোকাস্ট’-এর লেখক সাবেক ব্রিগেডিয়ার জেনারেল আমির হাস্কেল। ৬৬ বছর বয়সী চশমা পরা এই সাবলীল বাচনভঙ্গির মানুষটিও এখন চান না বেনইয়ামিন নেতানিয়াহু ইসরায়েলের ক্ষমতায় থাকুক।

তাঁর মতে, বর্তমান সময়ে ইসরায়েল গণতন্ত্রের পথ থেকে অনেক দূরে সরে গেছে। একটা কঠিন সময় যাচ্ছে ইসরায়েলের। এর আগে ২০১৬ সালে নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠার সময় হাস্কেল রাস্তায় নেমেছিলেন। তাঁর ওই প্রতিবাদ শেষ হয়ে যায়নি। তিনি রাস্তায় নেমে দেশটির মোড়ে মোড়ে ৮০ জনকে বিক্ষোভ করার জন্য জড়ো করেছিলেন। তাঁকে চলতি বছর একবার গ্রেপ্তার করে দেশটির পুলিশ। 

আর এবার প্রায় চার বছর পর আবারও পথে নেমেছেন হাস্কেল। নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে চলা আন্দোলনে বিক্ষোভকারীদের নেতা হিসেবে আবারও তিনি হাজির হয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম এনবিসিকে তিনি জানান, কোনো ধরনের উপায়ই নেই যে একজন ব্যক্তি নিজের অপরাধের জন্য দোষী সাব্যস্ত হয়ে ইসরায়েলের নেতৃত্ব দেবেন। তিনি বলেন, 'যখন আমি সাম্প্রতিক বছরগুলোতে একা দাঁড়িয়েছিলাম, তখন আমার স্বপ্ন ছিল- এই প্রতিবাদটি একটি গণবিক্ষোভে পরিণত হবে। আর এখন সত্যিই সেটি ঘটছে।'

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর (৭০) বিরুদ্ধে করোনা মোকাবেলায় ব্যর্থতা, অনিয়ম-দুর্নীতির অভিযোগে কয়েক দিন ধরে টানা বিক্ষোভ করে আসছে ইসরাইলের সাধারণ মানুষ। এবার তাঁর পদত্যাগের দাবিতে সোচ্চার হতে শুরু করেছেন ইসরায়েলিরা। শনিবার রাতে প্রধানমন্ত্রীর বাসবভবনের সামনে বিক্ষোভ করেন কয়েক হাজার মানুষ। তবে তিনি সব ধরনের অভিযোগ অস্বীকার করেছেন।

অ্যালন লিন্ডার নামের নেতানিয়াহুবিরোধী এক আন্দোলনকারী জানান, ইসরায়েলের সাধারণ মানুষ না খেয়ে রয়েছে, কাজের ক্ষেত্র সব বন্ধ হয়ে যাচ্ছে; এমন সময় আমাদের প্রধানমন্ত্রী ব্যস্ত রয়েছেন কিভাবে তিনি ট্যাক্স কম পাচ্ছেন সেই বিষয়টির হিসাব কষতে। আমি এই সরকারের পরিবর্তন চাই।

সূত্র : এনবিসি নিউজ।

মন্তব্য



সাতদিনের সেরা