kalerkantho

শুক্রবার । ২৩ শ্রাবণ ১৪২৭। ৭ আগস্ট  ২০২০। ১৬ জিলহজ ১৪৪১

'টিকা এ বছরেই মিলবে, চীন আগে পেলে অবাক হওয়ার কিছু নেই'

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জুলাই, ২০২০ ০৮:২০ | পড়া যাবে ২ মিনিটে



'টিকা এ বছরেই মিলবে, চীন আগে পেলে অবাক হওয়ার কিছু নেই'

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকটিয়াস ডিজিসের প্রধান ডা, অ্যান্থনি ফাউসি'র প্রত্যাশা, এ বছরের শেষের দিকে করোনাভাইরাসের টিকা চলে আসবে। আর চীন যদি আগেই টিকা উদ্ভাবন করে ফেলে সে ব্যাপারে অবাক হওয়ার কিছু নেই।

বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে ফাউসি আরো বলেছেন, যদিও এ ব্যাপারে নিশ্চয়তা দিয়ে কিছু বলা যায় না। তার পরেও কাজের সূচি দেখে আমার ভালো লাগছে।

ফাউসির প্রতিষ্ঠান ন্যাশনাল ইন্সটিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকটিয়াস ডিজিসের বিশেষজ্ঞরা মডের্না ভ্যাকসিন মানবদেহে প্রয়োগ করেছেন। সে ব্যাপারে মঙ্গলবারের তথ্য-উপাত্ত দেখে সন্তুষ্ট ফাউসি।

ফাউসি বলেন, মডের্নার ফল আশা দেখাচ্ছে। কারণ, প্রাকৃতিকভাবে সংক্রমণের ব্যাপারে এটি সুরক্ষা দিচ্ছে। টিকা উদ্ভাবনে আপনাকে যে জিনিসগুলো খেয়াল করতে হবে তার মধ্যে একটি হলো- আপনার তৈরি টিকা প্রাকৃতিক সংক্রমণের ব্যাপারে কী ধরনের প্রতিক্রিয়া দেখাচ্ছে। প্রাকৃতিক সংক্রমণ ঠেকানোর ক্ষমতা থাকাটাই আদর্শ টিকা হতে পারে।

প্রথমে ফাউসি মনে করেছিলেন চীন হয়তো করোনার টিকা উদ্ভাবন করে ফেলতে পারে। তবে এখন তার মনে হচ্ছে, চীন সফল হতে পারে। তবে যুক্তরাষ্ট্রের অনেক আগেই তারা টিকা পেয়ে যাবে না।

ফাউসি বলেন, সবাই প্রায় একই লাইনে আছে। তারা এটি পেয়ে যেতে পারে। তবে আমরা পাওয়ার অনেক আগে যে তারা পেতে পারে, তেমন নয়। এটা নিশ্চিত। কেউ আগে সফল হয়ে যাওয়ার ব্যাপারে আমি শঙ্কায় নেই।

সূত্র : আরজশিভা

মন্তব্য



সাতদিনের সেরা